শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার 'উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব'   নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

গরমে নষ্ট হতে পারে মোবাইল-ল্যাপটপ; যেভাবে রাখবেন সুরক্ষিত

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

গরমে অতিরিক্ত ব্যবহারে মোবাইল-ল্যাপটপের মতো যন্ত্রগুলো নষ্ট হয়ে যেতে পারে। গরমে যেভাবে সুরক্ষিত রাখবেন এসব ডিভাইস: 

১. মোবাইল বা ল্যাপটপ ব্যবহার করতে গিয়ে যদি মনে হয় ডিভাইসটি অতিরিক্ত গরম হচ্ছে, তাহলে ব্যবহার বন্ধ রাখুন। চার্জে বসিয়ে কাজ না করাই ভালো। হয় তাহলে চার্জ থেকে খুলে ফেলুন। এতে ডিভাইসটির ব্যাটারি ও সফটওয়্যার ঠাণ্ডা হওয়ার সময় পাবে।

২. মোবাইল ফোন যদি গরম হতে থাকে, সবার প্রথমে উচিত ব্রাইটনেস কমানো। ফোনটির ফ্লাইটমোড অপশন চালু করলে মোবাইলের তাপমাত্রা কমতে থাকবে।

৩. সরাসরি রোদ থেকে ডিভাইসগুলোকে দূরে রাখাই শ্রেয়। যতটা সম্ভব ঠাণ্ডা জায়গায় রেখে ব্যবহার করা উচিত। মোবাইল ফোনের ক্ষেত্রে কভারটি খুলে দিতে পারেন। ল্যাপটপ গরম হলে তা উল্টে রাখলেও কিছুটা ঠাণ্ডা হবে ডিভাইসটি।

৪. বিশেষ করে ল্যাপটপ, টিভির ক্ষেত্রে অতিরিক্ত কুলিং প্যাড লাগাতে পারেন। তাতে সেই ফ্যানগুলো ডিভাইসগুলিকে ঠাণ্ডা রাখতে পারবে।

ডিভাইসে আগুন ধরলে যা করবেন

১. আগুন লাগার পরে যদি সম্ভব হয়, তাহলে প্লাগ থেকে ডিভাইসটির চার্জার খুলে দিন। বড় কোনো ইলেকট্রনিক যন্ত্র হলে সবার আগে প্রধান সুইচটি বন্ধ করে দিন।  

২. যদি আগুনের তীব্রতা কম হয় ও নিজেই নিয়ন্ত্রণে আনার মতো হয় তাহলে তা নেভানোর চেষ্টা করুন। তবে ভুলেও জল ব্যবহার করবেন না। কারণ, জল বিদ্যুতের সুপরিবাহী হিসাবে কাজ করে। যা বড় ক্ষতি ডেকে আনতে পারে।

৩. যদি আগুন ছড়িয়ে পড়ে ও আপনার নিয়ন্ত্রণের বাইরে চলে যায়, তাহলে কোনও ঝুঁকি না নিয়ে দমকল বা আপৎকালীন নম্বরে ফোন করুন।

৪. আগুন লাগা ডিভাইসটি ব্যবহার না করাই ভালো। পরবর্তীতে তা থেকে বড় ক্ষতির সম্ভাবনা থাকে।

হাআমা/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ