শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার 'উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব'   নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

স্মার্টফোনের আসক্তি কমানোর ৩ উপায়

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার
ফাইল ছবি

পরিবারের সব সদস্য মোবাইলে আসক্ত হওয়ায় বাড়িতে লেখাপড়ার পরিবেশ নষ্ট হয়ে গেছে। এতে কাজের প্রতিও মনোযোগ কমছে।

মোবাইলের কারণে পরিবারের সদস্যদের সঙ্গে সামনা-সামনি কথাবার্তা আলাপ-আলোচনা, এমনকি আড্ডাও কমে যাচ্ছে। 

এখন থেকে মোবাইলের প্রতি সতর্ক না হলে, সুস্থ জীবনযাপন করা আমাদের জন্য কষ্ট হয়ে যাবে। তবে এটি অত সোজা নয়। শুরু করতে হবে ধীরে ধীরে।

যেভাবে ডিজিটাল দুনিয়ার প্রভাব এড়াবেন-

ডিজিটাল দুনিয়ার মোহে পড়ে আমরা নিজেকে নিয়ে আর ভাবি না। ভাবার সময় বের করতে হবে। মোবাইল দূরে সরিয়ে রোজ নির্দিষ্ট একটি সময় নিজের সঙ্গে কাটান। দেখবেন ভাবনা-চিন্তার পরিসর অনেক বেড়েছে।

কতক্ষণ টিভি দেখবেন, কম্পিউটার চালাবেন আর ফোন ঘাটবেন, তার সময় বেঁধে নিন। চেষ্টা করুন ঘুম থেকে উঠেই ফোন থেকে অন্তত ঘণ্টাখানেক দূরে থাকার। ঘুমানোর অন্তত ঘণ্টাখানেক আগে ফোন রেখে দিন। অবসর সময় বই পড়ুন, পরিবারের সঙ্গে কাটান।

অ্যাপ ছাঁটাই

দরকারি অ্যাপ ছাড়া বাকি অ্যাপগুলো ফোনে না রাখাই ভালো। এরপর দেখবেন আর ফোনের দিকে তাকাতেও ইচ্ছে করবে না। 

বন্ধু খুঁজুন

এ সময় আপনার একজন সঙ্গী দরকার। তাকে নিজের সমস্যার কথা খুলে বলুন। কোনো সময় ডিজিটাল দুনিয়ার প্রতি বেশি আসক্তি দেখালে তিনিই আপনাকে আটকাবেন। এই বন্ধু আপনার বাড়ির কোনো সদস্যও হতে পারেন। তার সঙ্গে গল্প করে অনেকটাই সময় কাটাতে পারেন।

ফোন ব্যতীত ঘুরতে যান

ফোন ছাড়া চলা মুশকিল। রাস্তায় বের হলে ফোনের প্রয়োজন হয়। ঘুরতে গিয়ে গন্তব্যে পৌঁছে গেলে ফোন বন্ধ করে দিন। ওই কয়েকটা দিন শুধুই পরিবার, বন্ধুবান্ধব কিংবা সঙ্গীর জন্য বরাদ্দ রাখুন। পরিবেশের সান্নিধ্য উপভোগ করুন।

এনএ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ