শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার আ.লীগ নেতাকর্মীর প্রভাবে নিউ ইয়র্কে ড. ইউনূসের সংবর্ধনা বাতিল আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা

ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

ছাত্র রাজনীতির প্রতিনিধিদের সাথে কোন প্রকার আলাপ আলোচনা ছাড়াই ছাত্র রাজনীতির ইতিহাস ঐতিহ্যে সমৃদ্ধ ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্তের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন ইসলামী ছাত্র আন্দোলন বাংলাদেশ-এর কেন্দ্রীয় সভাপতি নূরুল বশর আজিজী ও সেক্রেটারি জেনারেল মুনতাছির আহমাদ।

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪ এক যৌথ বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, বাংলাদেশ-এর ইতিহাসে যে কোন যৌক্তিক আন্দোলন ও সংগ্রামে ছাত্র রাজনীতি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। বিশেষত আওয়ামী ফ্যাসিবাদ পতনে ছাত্র সংগঠনসমূহের অনস্বীকার্য অবদান রয়েছে।

নেতৃবৃন্দ বলেন, গত প্রায় দেড় যুগ ধরে স্বৈরাচার আওয়ামী সরকার ছাত্র রাজনীতির নামে ক্যাম্পাসগুলোতে সন্ত্রাসী কর্মকাণ্ড করে আসছিল। হল দখল, সিট বাণিজ্য, হত্যা, গুম, খুন, ধর্ষণ ও নির্যাতন চালিয়ে ছাত্র রাজনীতির মূল চরিত্রের বিপরীতে সন্ত্রাসী হিসেবে সাধারণ শিক্ষার্থীদের কাছে আবির্ভূত হয়েছিল। আমরা অবশ্যই ছাত্র রাজনীতির নামে এমন সন্ত্রাসী কর্মকাণ্ড বন্ধ হোক তা চাই। কিন্তু যৌক্তিক সংস্কার না করে স্বৈরাচারের কর্মকান্ডের দোহাই দিয়ে দেশের ছাত্র রাজনীতি বন্ধের চক্রান্ত মেনে নেয়া হবে না।

নেতৃবৃন্দ বলেন, ক্যাম্পাস জ্ঞান ও মত চর্চার উন্মুক্ত প্রাঙ্গণ। এখানে বিভিন্ন মত ও পথের শিক্ষার্থীরা তাদের মতাদর্শ চর্চা করবে। দেশপ্রেম, নেতৃত্বের বিকাশ, নৈতিকতা ও দায়িত্ববোধের বিকাশ ঘটাবে। কিন্তু ছাত্র রাজনীতি নিষিদ্ধের নামে শিক্ষার্থীদের অধিকার খর্ব করার অপচেষ্টার পরিনাম ভালো হবে না। রাজনীতি বিহীন ক্যাম্পাসগুলো নৈরাজ্যেবাদের আড্ডা খানায় নিমজ্জিত হবে বলেও মনে করেন নেতৃবৃন্দ।

নেতৃবৃন্দ অবিলম্বে এমন ঘোষণা প্রত্যাহারসহ ক্যাম্পাসে শিক্ষার সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করার দাবি জানান। এবং অতি দ্রুত ছাত্র সংগঠনের প্রতিনিধিদের সাথে আলাপের মাধ্যমে ক্যাম্পাসে ছাত্র রাজনীতির সুষ্ঠু পরিবেশ নিশ্চিতে পদক্ষেপ গ্রহণ করার দাবি জানান।

হাআমা/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ