শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
উত্তপ্ত খাগড়াছড়িতে ১৪৪ ধারা জারি খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই 

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন আর্কাইভ করা হবে: ফারুক-ই-আজম

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার
অন্তর্বর্তী সরকারের মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের উপদেষ্টা বীর মুক্তিযোদ্ধা ফারুক-ই-আজম

বৈষম্যবিরোধী ছাত্রদের পুরো আন্দোলন আর্কাইভ করা হবে বলে জানিয়েছেন অন্তর্বর্তী সরকারের মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের উপদেষ্টা বীর মুক্তিযোদ্ধা ফারুক-ই-আজম।

তিনি বলেন, আন্দোলনে আহত ও নিহতদের পরিবারকে পুনর্বাসন নিয়ে সরকারের পরিকল্পনা রয়েছে। তাদের পুনর্বাসনের ব্যবস্থা করা হবে। সব ডকুমেন্টেশন অর্থাৎ দলিল রচনা করা হচ্ছে, এগুলো আর্কাইভ করা হবে। পুরো আন্দোলনটাকে আর্কাইভ করা হবে।

রোববার (১৮ আগস্ট) বিকেল সাড়ে ৫টার দিকে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে আন্দোলনে আহতদের দেখতে গিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

এর আগে, তিনি হাসপাতালের বিভিন্ন ওয়ার্ডে গিয়ে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে আহতদের সঙ্গে কথা বলেন এবং তাদের চিকিৎসার খোঁজখবর নেন।

ফারুক-ই-আজম বলেন, আমি আহতদের চিকিৎসা সম্পর্কে খোঁজখবর নিয়েছি। এরা সবাই চিকিৎসা নিয়ে সন্তুষ্ট এবং ধীরে ধীরে তাদের অবস্থা উন্নতি হচ্ছে। আশা করছি তারা সবাই সুস্থ হয়ে উঠবে।’

পুনর্বাসন প্রসঙ্গে তিনি বলেন, যারা মারা গিয়েছেন তাদের পরিবারকে পুনর্বাসিত করা, পরিবারকে দেখাশোনা করা। এখন পুনর্বাসন ছাড়া তাদের তো আর কিছু চাওয়া নেই।

আহত-নিহতদের স্বীকৃতি প্রসঙ্গে ফারুক-ই-আজম বলেন, সেগুলো পরবর্তীতে। আমাদের ধীরে ধীরে করতে দেন। আগে আহতরা চিকিৎসা নিয়ে ভালো হয়ে উঠুক। যারা নিহত হয়েছেন আমরা তাদের যথাযথ মর্যাদায় দেখি। একটু সময় ধরতে হবে।

স্বাধীনতা যুদ্ধে আপনারা দেশ স্বাধীন করেছেন, এখন যারা নতুন স্বাধীনতা নিয়ে এসেছে তাদের বিষয়ে কি বলবেন- এমন প্রশ্নে তিনি বলেন, এটা হচ্ছে একই রক্তের ধারাবাহিকতা। কথায় আছে না ‘বীরের রক্ত পরাভব মানে না’ ৫০ বছর পরে ওই একই রক্তধারা এখানে এসে মিশেছে।

এ সময় তার সঙ্গে হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার তাসলীম উদ্দিন, চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের চট্টগ্রাম জেলা সমন্বয়ক খান তালাত মাহমুদ ও মো. রাসেল মাহমুদ ছিলেন।

এর আগে, বেলা ১১টার দিকে উপদেষ্টা ফারুক-ই-আজম উপজেলার আমিরাবাদ দর্জিপাড়া এলাকায় আন্দোলনে ঢাকায় পুলিশের গুলিতে নিহত কিশোর ইশমামুল হকের বাড়িতে গিয়ে তার কবর জিয়ারত করেন। পরে ইশমামুলের মা শাহেদা বেগম, বড় ভাই মুহিবুল হক, ছোট ভাই আবু বক্কর এবং পরিবারের অন্য সদস্যদের সঙ্গে দেখা করেন। এ সময় তিনি শহীদদের পরিবারের দায়িত্ব সরকার নেবে বলে জানান।

দুপুর ১২টার দিকে আগুনে ক্ষতিগ্রস্ত চট্টগ্রামের লোহাগাড়া থানা ভবন ও ক্ষতিগ্রস্ত উপজেলা পরিষদ ভবন পরিদর্শন করেন। এবং ক্ষতিগ্রস্ত স্থাপনা দ্রুত সংস্কার করা হবে বলে জানান।

এসময় উপদেষ্টা ফারুক-ই-আজম উপস্থিত পুলিশ সদস্যদের উদ্দেশে বলেন, বিগত স্বৈরশাসক পুলিশকে ঢাল হিসেবে ব্যবহার করেছে। এখন অনেক জায়গায় জনগণ পুলিশকে ফুল দিয়ে বরণ করে নিচ্ছে। এ ধারা অব্যাহত থাকুক। সবাইকে নিয়ে আমরা একটি বৈষম্যহীন সুন্দর বাংলাদেশ গড়ে তুলতে চাই।

এনএ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ