শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
হেফাজতে ইসলামের ঢাকা মহানগর কমিটি ঘোষণা উম্মাহর কল্যাণে মুসলমানদের ঐক্যের বিকল্প নেই: ধর্ম উপদেষ্টা পাঠ্যপুস্তক সংশোধন কমিটিতে আলেম অন্তর্ভুক্তির দাবি হেফাজতে ইসলামের সিংগাইরে হেফাজতে ইসলামের গণসমাবেশ ২৯ সেপ্টেম্বর আইনশৃঙ্খলা পরিস্থিতি অবনতির চেষ্টা হলে ‘হাত ভেঙে’ দেওয়া হবে: স্বরাষ্ট্র উপদেষ্টা ‘জুলাই বিপ্লবে আলেম-শিক্ষার্থীদের অবদান ও প্রত্যাশা’ নিয়ে আলোচনা সভা সোমবার সিলেটে অনুষ্ঠিত বিহানের ‘লেখালেখি ও এডিটিং কর্মশালা’ দেশে ফিরে কর্মফল ভোগ করুন, শেখ হাসিনাকে জামায়াতের আমির রাষ্ট্র সংস্কারে ইসলামবিরোধী কোনো পদক্ষেপ গ্রহণ করা যাবে না: জাতীয় পরামর্শ সভা যাত্রাবাড়ীতে জাতীয় পরামর্শ সভায় গৃহীত হলো ৭ প্রস্তাব

এপ্রিলে কতবার কত কমল-বাড়ল স্বর্ণের দাম

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

এপ্রিল মাসে স্বর্ণের দাম বাড়ার রেকর্ড গড়েছে। কিন্তু স্বর্ণের সেই দাম ধরে রাখতে পারেনি। দাম সর্বোচ্চ বাড়িয়ে পরবর্তীতে সাত ধাপে কমানো হয়েছে। এপ্রিলে ভালো মান বা ২২ ক্যারেটের স্বর্ণের ভরিপ্রতি কমেছে ৩ হাজার ৩৩ টাকা।     

বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস) জানিয়েছে, চলতি মাসের শুরুতে ভালো মানের বা ২২ ক্যারেটের এক ভরি সোনার দাম ছিল ১ লাখ ১৪ হাজার ৭৪ টাকা। পরবর্তীতে দাম বেড়ে গত ১৮ এপ্রিল ২২ ক্যারেটের এক ভরি স্বর্ণের দাম দাঁড়িয়েছিল এক লাখ ১৯ হাজার ৬৩৮ টাকাতে। এটি ছিল দেশের ইতিহাসে এখন পর্যন্ত স্বর্ণের সর্বোচ্চ দাম। পরে গত ২৩ এপ্রিল থেকে স্বর্ণের দাম কমতে শুরু করে। ওইদিন বিকেল ৪টা থেকে ২২ ক্যারেটের স্বর্ণের ভরিপ্রতি তিন হাজার ১৩৮ টাকা কমিয়ে দাম হয়েছিল এক লাখ ১৬ হাজার ২৯০ টাকা। 

এর আগে গত ২১ এপ্রিল বিকেল ৪টা থেকে ২২ ক্যারেটের স্বর্ণের ভরিপ্রতি দাম ছিল এক লাখ ১৯ হাজার ৪২৮ টাকা। ওইদিন শেষবারের মতো বেড়েছিল স্বর্ণের দাম। পরে সপ্তম ধাপে কমে গতকাল মঙ্গলবার বিকেল ৪টা থেকে স্বর্ণের ভরিপ্রতি দাম এক লাখ ১১ হাজার ৪১ টাকায় দাঁড়িয়েছে। টানা সাত দফায় ভালো মানের বা ২২ ক্যারেটের স্বর্ণের দাম আট হাজার ৩৮৭ টাকা কমেছে। কিন্তু চলতি মাস হিসেবে ভরিপ্রতি কমেছে ৩ হাজার ৩৩ টাকা। 

গত সোমবার বিকেল ৪টা থেকে ২২ ক্যারেটের স্বর্ণের দাম ছিল এক লাখ ১১ হাজার ৪৬১ টাকা। এর আগে গত রোববার বিকেল সাড়ে ৪টা থেকে ২২ ক্যারেটের স্বর্ণের দাম ছিল এক লাখ ১২ হাজার ৬১৬ টাকা। এ ছাড়া গত শনিবার বিকেল সাড়ে ৪টা থেকে স্বর্ণের ভরিপ্রতি দাম নির্ধারণ হয়েছিল এক লাখ ১২ হাজার ৯৩১ টাকা, গত ২৫ এপ্রিল এক লাখ ১৩ হাজার ৫৬১ টাকা, ২৪ এপ্রিল এক লাখ ১৪ হাজার ১৯০ টাকা এবং ২৩ এপ্রিল এক লাখ ১৬ হাজার ২৯০ টাকা। 

এর আগে ২০ এপ্রিল বিকেল সাড়ে ৪টা থেকে স্বর্ণের ভরিপ্রতি দাম নির্ধারণ হয়েছিল ১ লাখ ১৮ হাজার ৭৯৮ টাকা। ৮ এপ্রিল ভরিপ্রতি দাম ছিল ১ লাখ ১৭ হাজার ৫৭৩ টাকা এবং ৬ এপ্রিল ভরিপ্রতি দাম ১ লাখ ১৫ হাজার ৮২৪ টাকা। কিন্তু এপ্রিলের শুরুতে ভরিপ্রতি স্বর্ণের দাম ছিল ১ লাখ ১৪ হাজার ৭৪ টাকা। 

আগে স্বর্ণের দাম আপডেট অনিয়মিত ছিল জানিয়ে স্বর্ণ বিক্রেতারা জানান, বর্তমানে প্রত্যেক দিন স্বর্ণের দাম আপডেট হচ্ছে। এটা আন্তর্জাতিক নিয়ম। এই নিয়মের সাথে দেশের ক্রেতা-বিক্রেতারা অভ্যস্ত ছিল না। প্রতিদিন দাম নির্ধারণ হচ্ছে এটা ভালো। দেশের মানুষের কাছে এ বিষয়টি অভ্যস্ত হতে কিছুটা সময় লাগবে।

হাআমা/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ