শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
ভারতের বিদ্যুৎ বিল পরিশোধে হিমশিম খাচ্ছে বাংলাদেশ জয়পুরহাটে ১৫৫ মণ সরকারি চাল সহ আটক দুই তাপপ্রবাহ নিয়ে নতুন সংবাদ দিলো আবহাওয়া অধিদপ্তর রাঙামাটিতে অনির্দিষ্টকালের জন্য পরিবহন ধর্মঘট বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর

চীন-পাকিস্তান থেকে এল ২২৬ টন পেঁয়াজ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার
ফাইল ছবি

চট্টগ্রাম সমুদ্র বন্দর দিয়ে দুই দিনে ২২৬ টন পেঁয়াজ আমদানি করা হয়েছে। চীন ও পাকিস্তান থেকে এসব পেঁয়াজ আমদানি হয়েছে।

গত রোববার (১০ ডিসেম্বর) ও সোমবার (১১ ডিসেম্বর) এসব পেঁয়াজ খালাসের জন্য ছাড়পত্র দিয়েছে উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্র। এখন আমদানিকারকরা যেকোনো পেঁয়াজ খালাস নিতে পারবেন।

উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্র চট্টগ্রাম সমুদ্র বন্দরের উপ-পরিচালক মোহাম্মদ শাহ আলম বলেন, সমুদ্র বন্দর থেকে কোনো দেশ থেকে উদ্ভিদজাত কোনো পণ্য এলে আমাদের কাছ থেকে ছাড়পত্র পেতে আবেদন করতে হয়। আমরা রোগবালাই ও ক্ষতিকারক কিছু আছে কি না যাচাই-বাছাই করে ছাড়পত্র দিয়ে থাকে। রোববার চীন থেকে আনা ১৬৮ টন এবং সোমবার পাকিস্তান থেকে আনা ৫৮ টন পেঁয়াজ খালাসের জন্য ছাড় দেওয়া হয়েছে।


জানা গেছে, নিজেদের দেশে পেঁয়াজের সরবরাহ ও দাম স্বাভাবিক রাখতে পণ্যটি রপ্তানির ওপর আগামী মার্চ পর্যন্ত নিষেধাজ্ঞা আরোপ করেছে ভারতের কেন্দ্রীয় সরকার। গত ৮ ডিসেম্বর থেকে কার্যকর হওয়া এ নিষেধাজ্ঞা আগামী বছরের ৩১ মার্চ পর্যন্ত কার্যকর থাকবে বলে জানিয়েছে ভারতের ডিরেক্টরেট জেনারেল অব ফরেন ট্রেড। এর আগে ২৯ অক্টোবর প্রতি টন পেঁয়াজের রপ্তানি মূল্য ৮০০ মার্কিন ডলার নির্ধারণ করে দেশটি। ৩১ ডিসেম্বর পর্যন্ত এই বিধিনিষেধ দেওয়া হলেও এর মধ্যে নতুন নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছে দেশটি। 

এনএ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ