শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৪ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ কওমি সনদ বাস্তবায়ন সেমিনার থেকে ১৩ দফা প্রস্তাবনা ও ২ দফা কর্মসূচি ঘোষণা স্বকীয়তা বজায় রেখে কওমি সনদের স্বীকৃতি বাস্তবায়ন চান মুফতী ফয়জুল করীম কওমি শিক্ষার্থীদের প্রতি সকল বৈষম্যের অবসান হোক: সেমিনারে বক্তারা ‘খালেদা জিয়াকে বিদেশে নেয়ার প্রস্তুতি সম্পন্ন’ হবিগঞ্জে মহানবী সা.কে কটূক্তিকারীদের সর্বোচ্চ শাস্তির দাবিতে মানববন্ধন

ওমরাহ পালনে ই-ভিসা চালু করল সউদি আরব

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

পবিত্র ওমরাহ পালনে ইচ্ছুক মুসল্লিদের জন্য ইলেকট্রনিক বা ই-ভিসা চালু করেছে সউদি আরব। চলতি বছরের পবিত্র হজের আনুষ্ঠনিকতা ইতোমধ্যেই শেষ হয়েছে এবং এরপরই ওমরাহর ই-ভিসা দেওয়া শুরু করল দেশটি। এর ফলে ওমরাহর জন্য মুসল্লিরা এখনই আবেদন করতে পারবেন এবং আগামী ১৯ জুলাই থেকে দেশটিতে যেতে পারবেন। -গালফ নিউজ।

সংবাদমাধ্যমটি বলছে, পবিত্র ওমরাহর জন্য ইলেকট্রনিক ভিসা ইস্যু করা আবার শুরু করেছে সউদি আরব। সউদি হজ ও ওমরাহ মন্ত্রণালয় জানিয়েছে, ‘নুসুক’ অ্যাপের মাধ্যমে ইলেকট্রনিক ভিসার জন্য আবেদন করা যাবে, যার অর্থ ওমরাহ পালনের জন্য মুসল্লিরা আগামী ১৯ জুলাই থেকে দেশটিতে আসতে শুরু করতে পারবেন।

নুসুক প্লাটফর্মের মাধ্যমে পুরো বিশ্বের মুসল্লিদের মক্কা ও মদিনা ভ্রমণের ব্যবস্থা আরও সহজতর করা হয়েছে। এছাড়া এর মাধ্যমে মুসল্লিরা পছন্দ অনুযায়ী বাড়ি বা বাসস্থান বেছে নেওয়া, যোগাযোগ সেবার পাশাপাশি বিস্তৃত তথ্যের ভান্ডারেও প্রবেশ করতে পারেন। এছাড়া সহজেই যেন বিশ্বের সব মানুষ পছন্দ অনুযায়ী প্যাকেজ বেছে নিতে পারেন এবং সাবলীলভাবে চলাচল করতে পারেন সেজন্য অ্যাপটিতে বেশ কয়েকটি ভাষাও যুক্ত করা আছে। অ্যাপটির মাধ্যমে মুসল্লিরা ২৪/৭ বিভিন্ন পরিষেবা পাবেন।

এর আগে ওমরাহ ও হজ মন্ত্রণালয় ঘোষণা দিয়েছিল, উপসাগরীয় দেশগুলোর ভিজিট ভিসাধারী ব্যক্তি এবং সেনজেন ভিসাধারীদের পাশাপাশি যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের ভিসাধারীরা সউদিতে পৌঁছানোর আগেই নুসুক অ্যাপের মাধ্যমে পবিত্র ওমরাহ পালনের অ্যাপয়েন্টমেন্ট বুক করতে পারবেন।

এদিকে পবিত্র হজ উপলক্ষ্যে এক মাসেরও বেশি সময় ধরে ওমরাহ পালন বন্ধ রয়েছে। ওই সময় যাদের কাছে হজের অনুমতি ছিল শুধুমাত্র তারাই মক্কা নগরীতে প্রবেশের সুযোগ পেয়েছিলেন। হজের আনুষ্ঠানিকতা শেষ হওয়ায় এবার ওমরাহর ই-ভিসা দেওয়া শুরু করল সউদি আরব।

হাআমা/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ