সোমবার, ১১ নভেম্বর ২০২৪ ।। ২৫ কার্তিক ১৪৩১ ।। ৯ জমাদিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
উপদেষ্টাদের দপ্তর বদল, কে পেলেন কোনটি আলওয়াসি হজ্ব গ্রুপ মিট আপ ১৬ নভেম্বর, যেভাবে করবেন রেজিস্ট্রেশন শেরপুরে বৈষম্যবিরোধী আন্দোলনে ছাত্র হত্যা মামলায় সাবেক ছাত্রলীগ নেতা গ্রেফতার ‘জুলাই গণহত্যার দ্রুত বিচার কার্যকরের দাবিতে সুস্পষ্ট রূপরেখা প্রণয়নের আহ্বান’ শপথ নিলেন নতুন ৩ উপদেষ্টা খেলাফত মজলিস নিউইয়র্ক শাখার উদ্যোগে দায়িত্বশীল সমাবেশ অনুষ্ঠিত বৈষম্যবিরোধী আন্দোলনে নিহতদের তালিকা চূড়ান্ত করতে গণবিজ্ঞপ্তি শায়খ আহমাদুল্লাহকে একুশে পদক প্রদানের প্রস্তাব কেন, জানালেন মুফতি এনায়েতুল্লাহ বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের মঞ্চে মাওলানা রফিকুল ইসলাম মাদানী সড়ক দুর্ঘটনায় ইমামের মৃত্যু

অমুসলিমের পান করা অবশিষ্ট পানি কি নাপাক?


নিউজ ডেস্ক

নিউজ ডেস্ক
শেয়ার
ছবি: সংগৃহীত

বিভিন্ন প্রয়োজনে আমাদেরকে অমুসলিমদের সাথে চলতে হয়। অনেক সময় একসাথে পানাহারও করা হয়। কখনো একই পাত্রে পানিও পান করার প্রয়োজন দেখা দেয়। এক্ষেত্রে যে বিপত্তিটা ঘটে তা হল- অনেকের ধারণা, অমুসলিমের ঝুটা পানি নাপাক, তা পান করা যাবে না।

তাদের এ ধারণা ঠিক নয়। নাপাকীর নির্ধারিত কারণ ছাড়া সাধারণ অবস্থায় অমুসলিমের লালা নাপাক নয় এবং তাদের ঝুটা পানিও নাপাক নয়। প্রয়োজনের সময় একই পাত্র থেকে পান করতে কোনো অসুবিধা নেই।

কুরআনে মুশরিকদেরকে যে ‘নাজিস’ তথা নাপাক বলা হয়েছে- সেটা তাদের আকীদা ও বিশ্বাসের অপবিত্রতার কারণে; এজন্য নয় যে, তাদের শরীরে নাপাকী না থাকলেও তা নাপাক গণ্য হবে। (তাফসীরে ইবনে কাসীর, সূরা তাওবার ২৮ নং আয়াত-এর তাফসীর দ্রষ্টব্য)

আসলে অমুসলিমদের সাথে গভীর মহব্বতের সম্পর্ক হওয়া, তাদের উৎসব ইত্যাদিতে অংশগ্রহণ করা নিষেধ। কিন্তু প্রতিবেশী হিসেবে তাদের হক আদায় করা, প্রয়োজনে শরীয়তের সীমা রক্ষা করে তাদের সাথে লেনদেন ইত্যাদি নিষেধ নয়।

সূত্র : মাসিক আলকাউসার।

এম আই/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ