শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৪ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ কওমি সনদ বাস্তবায়ন সেমিনার থেকে ১৩ দফা প্রস্তাবনা ও ২ দফা কর্মসূচি ঘোষণা স্বকীয়তা বজায় রেখে কওমি সনদের স্বীকৃতি বাস্তবায়ন চান মুফতী ফয়জুল করীম কওমি শিক্ষার্থীদের প্রতি সকল বৈষম্যের অবসান হোক: সেমিনারে বক্তারা ‘খালেদা জিয়াকে বিদেশে নেয়ার প্রস্তুতি সম্পন্ন’ হবিগঞ্জে মহানবী সা.কে কটূক্তিকারীদের সর্বোচ্চ শাস্তির দাবিতে মানববন্ধন

ইসরাইলি দখলদারিত্বের বিরুদ্ধে বাংলাদেশের কো-স্পন্সর প্রস্তাব গ্রহণ করেছে জাতিসংঘ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার
সংগৃহীত

জাতিসংঘ সাধারণ পরিষদের দশম বিশেষ জরুরি অধিবেশনে আন্তর্জাতিক আইনের অধীনে ফিলিস্তিনে ইসরাইলের দখলদারিত্বকে বেআইনি ঘোষণা করে একটি মূল প্রস্তাব গৃহীত হয়েছে। প্রস্তাবে আন্তর্জাতিক বিচার আদালতের (আইসিজে) উপদেষ্টা কমিটির মতামতকে অনুমোদন দিয়ে এই প্রস্তাবটি গ্রহণ করা হয়।

আজ ঢাকায় প্রাপ্ত এক বার্তায় বলা হয়েছে, প্রস্তাবটি ফিলিস্তিন কর্তৃপক্ষ উত্থাপন করেছিল এবং বাংলাদেশসহ ৫৩টি দেশ এতে কো-স্পন্সর করে।
গতকাল বুধবার (১৮ সেপ্টম্বর) ভোটাভূটির মাধ্যমে এই প্রস্তাব গৃহীত হয়েছে। প্রস্তাবের পক্ষে ১২৪টি দেশ ভোট দেয় এবং বিপক্ষে ১৪টি এবং ৪৩টি দেশ ভোটদানে বিরত থাকে। বাংলাদেশ কো-স্পন্সর হিসেবে পক্ষে ভোট দেয়।

সাধারণ পরিষদে বিতর্ক চলাকালে, জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মুহাম্মদ আবদুল মুহিত বাংলাদেশের অবস্থান তুলে ধরে, আইসিজে’র উপদেষ্টাদের মতামতকে ঐতিহাসিক হিসেবে স্বাগত জানিয়েছেন এবং সকল সদস্য রাষ্ট্রকে এটি মেনে চলার আহ্বান জানিয়েছেন।
তিনি গাজায় চলমান নৃশংসতা এবং হাজার হাজার বেসামরিক হত্যায় বাংলাদেশের গভীর উদ্বেগের কথা জানান এবং জাতিসংঘ নিরাপত্তা পরিষদের রেজুলেশন ২৭২৮-এর আলোকে অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছেন।তিনি জোর দিয়ে বলেছেন, ফিলিস্তিন রাষ্ট্রের ১৯৬৭-এর পূর্ববর্তী সীমান্তের ভিত্তিতে দ্বি-রাষ্ট্র প্রতিষ্টার মাধ্যমেই মধ্যপ্রাচ্যে স্থা্য়ী শান্তি ফিরিয়ে আনার একমাত্র পথ।

স্থায়ী প্রতিনিধি অধিকৃত ফিলিস্তিনে অবৈধ দখলদারিত্ব এবং গণহত্যার মতো অপরাধের জবাবদিহিতা নিশ্চিত করার লক্ষে আন্তর্জাতিক অপরাধ আদালতের ভূমিকারও প্রশংসা করেন। তিনি গাজার মানবিক ও মানবাধিকার পরিস্থিতি নিয়ে জাতিসংঘের মহাসচিব এবং জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনারের বক্তব্যেরও প্রশংসা করেন।

জেএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ