শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৪ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ কওমি সনদ বাস্তবায়ন সেমিনার থেকে ১৩ দফা প্রস্তাবনা ও ২ দফা কর্মসূচি ঘোষণা স্বকীয়তা বজায় রেখে কওমি সনদের স্বীকৃতি বাস্তবায়ন চান মুফতী ফয়জুল করীম কওমি শিক্ষার্থীদের প্রতি সকল বৈষম্যের অবসান হোক: সেমিনারে বক্তারা ‘খালেদা জিয়াকে বিদেশে নেয়ার প্রস্তুতি সম্পন্ন’ হবিগঞ্জে মহানবী সা.কে কটূক্তিকারীদের সর্বোচ্চ শাস্তির দাবিতে মানববন্ধন

এবার ইসরায়েলে আঘাত হানল হুথিদের হাইপারসনিক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

ইসরায়েলে আঘাত হানল ২ হাজার কি.মি দূর থেকে ছোড়া হুথি ক্ষেপণাস্ত্র।
দখলদার মল্লুক্যবাদী ইসরায়েলকে লক্ষ্য করে একটি হাইপারসনিক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে ইয়েমেনের হুথি বিদ্রোহীরা। ক্ষেপণাস্ত্রটি নির্ভূলভাবে নির্দিষ্ট লক্ষ্যবস্তুতে আঘাত হেনেছে বলে দাবি হুথি বিদ্রোহীর মুখপাত্র ইয়াহিয়া সারের।

তিনি বলেন, “আমরা অধিকৃত ফিলিস্তিনের (ইসরায়েল) জাফফা এলাকার একটি সামরিক লক্ষ্যবস্তুতে ক্ষেপণাস্ত্র ছুড়েছি। হামলায় ব্যবহার করা হয়েছে হাইপারসনিক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র। কোনো বাধা ছাড়াই এটি লক্ষ্যবস্তুতে আঘাত হেনেছে।”

হুথি মুখপাত্র জানান, ইসরায়েলে আঘাত হানার আগে ক্ষেপণাস্ত্রটি ২ হাজার ৪০ কিলোমিটার পথ পাড়ি দিয়ে ইয়েমেন থেকে দখলদার ইসরায়েলের ঘাঁটিতে পৌঁছাতে সময় লেগেছে প্রায় সাড়ে ১১ মিনিট।

তিনি আরও জানিয়েছেন, এই ক্ষেপণাস্ত্র আসার খবর পেয়ে ইসরায়েলে ব্যাপক আতঙ্ক ছড়িয়ে পড়ে। ওই সময় ২০ লাখ ইসরায়েলি আশ্রয় কেন্দ্রে অবস্থান নেন। দখলদার ইসরায়েলের এত মানুষ এর আগে কখনো একসঙ্গে আশ্রয় কেন্দ্রে যাননি।

হুথি মুখপাত্র বলেছেন, সামনে হুথিরা এ ধরনের আরও অভিযান চালাবে।

আজ রোববার (১৫ সেপ্টেম্বর) সকালে ইসরায়েলের বিভিন্ন জায়গায় সতর্কতামূলক সাইরেন বেজে ওঠে। এরপরই আঘাত হানে হুথিদের ছোড়া ক্ষেপণাস্ত্রটি।

গত বছরের ৭ অক্টোবর দখলদার ইসরায়েল ও হামাসের মধ্যে যুদ্ধ শুরু হয়। হামাস ও ফিলিস্তিনিদের পক্ষে ওই সময় থেকে ইসরায়েলগামী জাহাজে হামলা চালানো শুরু করেন ইয়েমেনের হুথিরা। তাদের হামলার কারণে লোহিত সাগরে জাহাজ চলাচল বন্ধ করতে বাধ্য হয় বেশ কয়েকটি প্রতিষ্ঠান।

শুরুতে হুথিদের শুধুমাত্র ইসরায়েলি মালিকানাধীন জাহাজ টার্গেট থাকলেও পরবর্তীতে তারা যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যের জাহাজকেও লক্ষ্যবস্তুতে পরিণত করতে শুরু করে। এবার তারা সরাসরি ইসরায়েলকে লক্ষ্য করে হাইপারসনিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে।

দখলদার ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু হুমকি দিয়ে বলেছেন হুথিদের এ হামলার কঠোর জবাব দেওয়া হবে। এছাড়া লেবানন সীমান্তে যেসব অবৈধ বসতি স্থাপনকারী আছে তাদেরও দ্রুত ফেরানো হবে বলে আশ্বাস দেন। সূত্র: আলজাজিরা

এমএন/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ