শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ কওমি সনদ বাস্তবায়ন সেমিনার থেকে ১৩ দফা প্রস্তাবনা ও ২ দফা কর্মসূচি ঘোষণা স্বকীয়তা বজায় রেখে কওমি সনদের স্বীকৃতি বাস্তবায়ন চান মুফতী ফয়জুল করীম কওমি শিক্ষার্থীদের প্রতি সকল বৈষম্যের অবসান হোক: সেমিনারে বক্তারা ‘খালেদা জিয়াকে বিদেশে নেয়ার প্রস্তুতি সম্পন্ন’ হবিগঞ্জে মহানবী সা.কে কটূক্তিকারীদের সর্বোচ্চ শাস্তির দাবিতে মানববন্ধন

মাদরাসায় বাংলা, ইংরেজি, অংক পাঠদানে গাফলতি হলে ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার
রাবেতা অধিবেশনে মাওলানা সিদ্দিকুল্লাহ চৌধুরী-সহ অন্যান্যরা

|| নুর আলম সিদ্দিকী ||

পশ্চিমবঙ্গ রাবেতায়ে মাদারিসে ইসলামিয়া আরাবিয়ার সভাপতি ও রাজ্যের গ্রন্থাগার মন্ত্রী মাওলানা সিদ্দিকুল্লাহ চৌধুরী কড়া হুঁশিয়ারি দিয়ে বলেছেন, বোর্ডের আওতাধীন মাদরাসাগুলোতে বাংলা, ইংরেজি, অংক, ও ভূগোলকে অতিরিক্ত বিষয় মনে করে পাঠদানে কোনও ধরণের গাফলতি দেখা গেলে সেই প্রতিষ্ঠানের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে।

বুধবার (১০ জুলাই) কলকাতার বাঁকড়ায় পশ্চিমবঙ্গের বেসরকারি মাদরাসা শিক্ষাবোর্ড রাবেতার সদর দফতরের মাওলানা আসাদ মাদানি রহ. অডিটোরিয়ামে কার্যনির্বাহী কমিটির অধিবেশনে তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, স্বাধীনতার পর দরসে নিজামি সর্বভারতীয় মাদরাসা শিক্ষাবোর্ডে বিরল দৃষ্টান্ত স্থাপন করেছে। বিশেষভাবে পশ্চিমবঙ্গে রাবেতা বোর্ড দক্ষতার সঙ্গে ২৫ বছর ধরে সুনাম, সুখ্যাতি ও দায়িত্বের সঙ্গে কাজ পরিচালনা করে দারুল উলুম দেওবন্দের চোখে ভারতবর্ষের মধ্যে প্রথম স্থান অধিকার করেছে।

ছাত্রদের আদর্শ মানুষ হিসেবে গড়ে তুলতে তাদের আমল আখলাকের প্রতি বিশেষ গুরুত্ব দেওয়ার আহ্বান জানিয়ে মন্ত্রী বলেন, ভারতের সংবিধান কর্তৃক প্রদত্ত ধর্মীয় শিক্ষার স্বাধীনতা রক্ষায় মাদরাসাগুলো বদ্ধপরিকর। মাদরাসাগুলো সৎ, আদর্শবান, দেশপ্রেমিক সুনাগরিক গড়ে তোলার সূতিকাগার।

অধিবেশনে যেসব সিদ্ধান্ত গৃহীত হয়েছে তার মধ্যে অন্যতম হলো, পড়ালেখায় গাফেল ছাত্রদেরকে প্রহার করার পরিবর্তে সৃজনশীলভাবে শিশু মনস্তত্ত্ব বিবেচনা করতে নির্দেশ দেওয়া হয়েছে। সাথে সাথে মাদরাসা ক্যাম্পাস পরিষ্কার-পরিচ্ছন্ন ও দূষণমুক্ত রাখতে বিশেষ নির্দেশনাও দেওয়া হয়েছে।

উল্লেখ্য, পশ্চিমবঙ্গে প্রায় ৩ হাজার বেসরকারি মাদরাসা রয়েছে। তার বেশির ভাগই পরিচালিত হয় পশ্চিমবঙ্গ রাবেতায়ে মাদারিসে ইসলামিয়া আরাবিয়ার (রাবেতা) অধীনে।

এই বোর্ডটি দেওবন্দের রাবেতায়ে মাদারিসে ইসলামিয়া আরাবিয়ার অনুমোদনপ্রাপ্ত এবং দেওবন্দের নির্দেশ মেনে সিলেবাস নির্ধারণ করে থাকে।

ইসলামি মূল্যবোধের উপর নির্ভর করে চলা এই সকল মাদরাসাগুলোর সিলেবাসে বর্তমানে ব্যাপক পরিবর্তন এসেছে। সিলেবাসে আরবি, উর্দু, ফার্সি পাঠদানের পাশাপাশি অষ্টম শ্রেণি পর্যন্ত বাংলা, ইংরেজি, অংক, বিজ্ঞান, ভূগোলও যুক্ত হয়েছে। এমনকি রয়েছে কম্পিউটার শিক্ষার ক্লাসও। তবে, সম্প্রতি সময়ে আরবি শিক্ষার পাশাপাশি আধুনিক বিষয়ে শিক্ষাদানেও বিশেষ জোর দেওয়া হচ্ছে মাদরাগুলোতে।

অধিবেশনে উপস্থিত ছিলেন আলিয়া বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন অধ্যাপক মনজুর আলম, রাজ্য রাবেতা বোর্ডের সম্পাদক মুফতি আব্দুস সালাম, সাধারণ সম্পাদক মুফতি ফখরুদ্দীন, মুফতি মিসবাহুল ইসলাম, মাওলানা বদরুল আলম, মাওলানা ইমতিয়াজ আলী, মাওলানা আনিসুর রহমান, জেড আর আরিফ, মুফতি ইমদাদুল ইসলাম, হাফিজ আকিল আহমেদ প্রমুখ।

এনএ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ