শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ কওমি সনদ বাস্তবায়ন সেমিনার থেকে ১৩ দফা প্রস্তাবনা ও ২ দফা কর্মসূচি ঘোষণা স্বকীয়তা বজায় রেখে কওমি সনদের স্বীকৃতি বাস্তবায়ন চান মুফতী ফয়জুল করীম কওমি শিক্ষার্থীদের প্রতি সকল বৈষম্যের অবসান হোক: সেমিনারে বক্তারা ‘খালেদা জিয়াকে বিদেশে নেয়ার প্রস্তুতি সম্পন্ন’ হবিগঞ্জে মহানবী সা.কে কটূক্তিকারীদের সর্বোচ্চ শাস্তির দাবিতে মানববন্ধন

ইরানের নতুন প্রেসিডেন্টকে বিশ্বনেদের অভিনন্দন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার
ফাইল ছবি

ইরানের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় মাসুদ পেজেশকিয়ানকে অভিনন্দন জানিয়েছেন বিশ্বের বিভিন্ন দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানরা। শনিবার (৬ জুলাই) দেশটির প্রেসিডেন্ট নির্বাচনের দ্বিতীয় দফার ভোটের ফলাফর প্রকাশ হওয়ার পরপরই তাকে অভিনন্দন জানাতে শুরু করেন তারা। খবর আলজাজিরার।

রাশিয়া

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন পেজেশকিয়ানকে অভিনন্দন জানিয়ে বলেছেন, পেজেশকিয়ানের জয় রাশিয়া-ইরান সম্পর্কের ক্ষেত্রে অবদান রাখবে। তিনি বলেন, আমি আশা করি যে প্রেসিডেন্ট হিসেবে আপনার সময়কাল আমাদের বন্ধুত্বপূর্ণ জনগণের মধ্যে গঠনমূলক দ্বিপাক্ষিক সহযোগিতাকে শক্তিশালী করতে অবদান রাখবে।

ইরানের নির্বাচনের আগে কাজাখস্তানের আস্তানায় সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের শীর্ষ সম্মেলনের এক ফাঁকে ভারপ্রাপ্ত ইরানের ইরানি প্রেসিডেন্ট মোহাম্মদ মোখবারের সঙ্গে সাক্ষাৎ করেন পুতিন।

সৌদি আরব

সৌদির রাষ্ট্রীয় বার্তা সংস্থা এসপিএ জানিয়েছে, বাদশাহ সালমান এবং ক্রাউন প্রিন্স পেজেশকিয়ানকে অভিনন্দন জানিয়েছেন। ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান বলেন, আমি আমাদের দেশ ও জনগণের মধ্যে সম্পর্ক উন্নয়ন ও গভীর করার এবং আমাদের পারস্পরিক স্বার্থের প্রতি আমার আগ্রহের কথা নিশ্চিত করছি।

বেশ কয়েক বছরের উত্তেজনার পরে গত বছরের মার্চে চীনের মধ্যস্থতায় নিজেদের সম্পর্ক মেরামত করে সৌদি ও ইরান। এরপর সম্পর্ক জোরদার করার প্রয়াসে তারা নিয়মিত যোগাযোগ বাড়িয়েছে।

আজারবাইজান

প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ পেজেশকিয়ানের নির্বাচনী সাফল্যকে স্বাগত জানিয়ে বলেছেন, ইরানের সঙ্গে সম্পর্কের ওপর বেশ গুরুত্ব দেয় আজারবাইজান।

ভেনেজুয়েলা

প্রেসিডেন্ট নির্বাচনে দুই দফা ভোটে গণতন্ত্রের প্রতি প্রতিশ্রুতি প্রদর্শনের জন্য ইরানকে অভিনন্দন জানিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী ইভান গিল। এক বিবৃতিতে তিনি বলেন, ইরানি জনগণের সিদ্ধান্ত তাদের সমৃদ্ধিতে অবদান রাখবে। একইসঙ্গে নতুন বহুমুখী বিশ্বে একটি উদীয়মান শক্তি হিসেবে এর একীকরণে অবদান রাখবে।

চীন

পেজেশকিয়ানের কাছে এক বার্তায় প্রেসিডেন্ট শি জিনপিং বলেছেন, আমি চীন ও ইরানের সম্পর্কের উন্নয়নকে অত্যন্ত গুরুত্ব দিই। চীন ও ইরানের ব্যাপক কৌশলগত অংশীদারিত্বকে গভীর অগ্রগতির দিকে নিয়ে যাওয়ার জন্য আমি (নতুন) প্রেসিডেন্টের সঙ্গে কাজ করতে ইচ্ছুক।

ভারত

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তাদের দেশের জনগণ ও অঞ্চলের স্বার্থে দুই দেশের উষ্ণ ও দীর্ঘস্থায়ী দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও জোরদার করতে পেজেশকিয়ানের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করার আগ্রহ প্রকাশ করেছেন।

পাকিস্তান

পেজেশকিয়ানের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করার আগ্রহ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শাহবাজ শরিফও। একই সঙ্গে মধ্যপ্রাচ্যে শান্তি ও স্থিতিশীলতা আনার কথাও বলেছেন তিনি।

এ ছাড়া পেজেশকিয়ানকে অভিনন্দন জানিয়েছেন ইরাক, কুয়েত ও সিরিয়া। তবে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা বিশ্বের তরফ থেকে ইরানের নতুন প্রেসিডেন্ট বা নির্বাচন নিয়ে এখনো কোনো মন্তব্য আসেনি।

এনএ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ