শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার 'উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব'   নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

কোরবানির ঈদ: আমিরাতে গরু-ছাগলের দাম কেমন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার
সংগৃহীত

পবিত্র ঈদুল আজহা বা কোরবানির ঈদ আর মাত্র কিছুদিন পরই। জিলহজ মাসের চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১৬ জুন মধ্যপ্রাচ্যের দেশগুলোতে ঈদুল আজহা উদযাপিত হতে পারে।

এই ঈদকে সামনে রেখে সংযুক্ত আরব আমিরাতের দুবাই এবং শারজাহতে কোরবানির পশু বেশি পরিমাণে আসা শুরু করেছে। অস্ট্রেলিয়া, ভারত, পাকিস্তান এবং সোমালিয়া থেকে আনা ছাগল, ভেড়া ও গরুও বেশি পরিমাণে বিক্রি করছেন ব্যবসায়ীরা।

আমিরাতে কেমন গরু-ছাগলের দাম?

বর্তমানে আমিরাতে পশু যে দামে বিক্রি হচ্ছে তা গত বছরের তুলনায় কিছুটা বেশি। এখন একেকটি ছাগল ৫০০ দিরহাম থেকে ১ হাজার ৪০০ দিরহাম পর্যন্ত বিক্রি হচ্ছে। অর্থাৎ বাংলাদেশি অর্থে আমিরাতে একটি ছাগল কিনতে হলে ১৬ থেকে ৪৫ হাজার টাকা খরচ করতে হচ্ছে। তবে পশু ব্যবসায়ীরা বলছেন এ দাম আগামী কয়েকদিনে কমে যাবে।

মোহাম্মদ আতিক নামের এক ব্যবসায়ী বলেছেন, “সোমালিয়া থেকে আসা ছাগল যেগুলোর ওজন ৭ কেজি হবে, সেগুলো ৫০০ দিরহামে বিক্রি হচ্ছে। একই জাতের ১৫ কেজির ছাগল বিক্রি হচ্ছে ৮০০ দিরহামে।”

তিনি আরও বলেছেন “একইভাবে ভারতীয় ৮ কেজির একটি ছাগলের দাম ৮০০ দিরহাম থেকে শুরু হচ্ছে। ভারতীয় বড় ছাগলের দাম ১ হাজার ২০০ দিরহামেরও বেশি।”

পশু ব্যবসায়ীরা জানিয়েছেন, আগামী ১০ জুন থেকে আমিরাতে পশুর দাম কমে যাওয়ার সম্ভাবনা আছে। কারণ ওই সময় সরবরাহের পরিমাণ অনেক বেড়ে যাবে। এক ব্যবসায়ী জানিয়েছেন, ঈদের আগে তাদের কাছে কোরবানির পশুর শেষ চালানটি চলে আসবে। তখনই দাম কমবে।

ইদ্রিস আহমেদ নামের এক ব্যবসায়ী বলেছেন, “এই মুহূর্তে আমাদের কাছে শুধুমাত্র সোমালি ও ভারতীয় ছাগল আছে। বাকিগুলো বিক্রি হয়ে গেছে। পাকিস্তানি ছাগল আগামী সপ্তাহে চলে আসবে।”

আমিরাতে একন একটি গরু কত দামে বিক্রি হচ্ছে—  সেই ধারণা দিয়েছেন ঈসমাইল শেখ নামের এক ব্যবসায়ী। তিনি বলেছেন, ১৫০ কেজির একটি গরু ৪ হাজার দিরহাম ( প্রায় ১ লাখ ২৮ হাজার টাকা ) এবং বড় গুলো ৮ হাজার দিরহামে ( আড়াই লাখ টাকার বেশি ) বিক্রি হচ্ছে।

সূত্র: খালিজ টাইমস

বিনু/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ