শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার আ.লীগ নেতাকর্মীর প্রভাবে নিউ ইয়র্কে ড. ইউনূসের সংবর্ধনা বাতিল আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা ইসলামি লেখক ফোরামের বৈঠক অনুষ্ঠিত, আসছে নতুন কর্মসূচি সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান কারাগারে উত্তপ্ত খাগড়াছড়িতে ১৪৪ ধারা জারি খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার

ইসরায়েল-ইরান উত্তেজনা ঘিরে চীনের সতর্কবার্তা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার
ফাইল ছবি

ইসরায়েল ও ইরান উত্তেজনা এখনো চরমে। মধ্যপ্রাচ্যের এই উত্তেজনা নিয়ে সতর্কবার্তা দিয়েছে চীন। গত ১৩ এপ্রিল প্রতিশোধমূলকভাবে ইসরায়েলে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। তাৎক্ষণিকভাবে বিশ্বজুড়ে নেতারা এর নিন্দা জানালেও চীন নিন্দা জানায়নি। তবে তারা উত্তেজনা প্রশমিত করতে ও সংযত আচরণ প্রদর্শনের আহ্বান জানিয়েছে। 

চীন বলেছে, তারা বিশ্বাস করে ইরান তার সার্বভৌমত্ব ও মর্যাদাকে রক্ষা করে পরিস্থিতি ভালোভাবেই সামাল দিতে সক্ষম। শুধু তাই নয়, তারা মধ্যপ্রাচ্যে আরও উত্তেজনা এড়াতেও সক্ষম। 

উল্লেখ্য, গত ১ এপ্রিল সিরিয়ার রাজধানী দামেস্কে অবস্থিত ইরানের কনস্যুলেটে ভয়াবহ হামলা চালায় ইসরায়েল। এতে ওই ভবনটি ধ্বংসস্তূপে পরিণত হয়। কুদ্স ফোর্সের সিনিয়র কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ রেজা জাহেদিসহ নিহত হন কমপক্ষে ৭ জন।

এর বদলা নিতে ১৩ এপ্রিল ইসরাইলে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। এর পরিপ্রেক্ষিতে চীন ওই মন্তব্য করেছে। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই সোমবার ইরানের পররাষ্ট্রমন্ত্রী  হোসেইন আমির আবদুল্লাহিয়ানের সঙ্গে ফোনে কথা বলেন। 

মঙ্গলবার ফোনালাপে ইরানের অবস্থান সম্পর্কে ওয়াংকে জানান আবদুল্লাহিয়ান। খবর সিনহুয়ার।

ওয়াং বলেন, আঞ্চলিক ও প্রতিবেশী দেশগুলোকে লক্ষ্যবস্তু না করার বিষয়ে ইরানের জোরালো অবস্থানের প্রশংসা করে চীন। ইসরায়েলের বিরুদ্ধে নেওয়া পদক্ষেপকে সীমিত বলে ওয়াংকে জানিয়েছে ইরান। একই সঙ্গে বলেছে, আত্মরক্ষার জন্য এ হামলা করেছে ইরান। 

তিনি বলেন, ইরানের দূতাবাসে (কনস্যুলেট) হামলার তীব্র নিন্দা জানায় চীন। তারা দৃঢ়ভাবে এ ধরনের কর্মকাণ্ডের বিরোধিতা করে। তারা এ ঘটনাকে ‘অগ্রহণযোগ্য’ মনে করে। ওয়াংকে আবদুল্লাহিয়ান বলেন, ইরান আঞ্চলিক উত্তেজনা সম্পর্কে অবগত। তেহরান সংযম চর্চায় আগ্রহী। আরও উত্তেজনা বাড়ানোর কোনো ইচ্ছাই ইরানের নেই।

এনএ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ