শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার আ.লীগ নেতাকর্মীর প্রভাবে নিউ ইয়র্কে ড. ইউনূসের সংবর্ধনা বাতিল

ব্যাভিচারী নারীদের প্রকাশ্যে পাথর মেরে হত্যার হুঁশিয়ারি তালেবানের


নিউজ ডেস্ক

নিউজ ডেস্ক
শেয়ার
ছবি: সংগৃহীত

।।তানবিরুল হক আবিদ।।

আফগানিস্তানে কোনো নারী ‘ব্যাভিচারী’ হলে তাকে জনসমক্ষে পাথর মেরে মৃত্যুদণ্ড কার্যকরের ঘোষণা দিয়েছেন তালেবানের শীর্ষ নেতা “মোল্লা হাইবাতুল্লাহ আখুন্দজাদার”।

সম্প্রতি আফগানিস্তানের রাষ্ট্রীয় টেলিভিশনে সম্প্রচারিত এক অডিও বার্তায় এই হুঁশিয়ারি দেন তালেবানের শীর্ষ নেতা।
অডিও বার্তায় আখুন্দজাদা পশ্চিম দেশগুলোকে চ্যালেঞ্জ ছুড়ে জানিয়েছেন, যারা নারীদের পাথর ছুড়ে মারার ঘটনাকে নারীদের অধিকার লঙ্ঘন বলে দাবি করেন, তাদের উদ্দেশে জানানো হচ্ছে, খুব শিগগিরই আফগানিস্তানে ব্যাভিচারীদের জন্য এই ধরনের শাস্তি প্রয়োগ করা হবে।
 
তার কথায়, ‘এ শাস্তি গণতন্ত্রের বিরুদ্ধে হলেও, আমরা তা প্রয়োগ করব।’ তালেবান নেতার দাবি, আন্তর্জাতিক মহল নারীদের অধিকার নিয়ে যে সব আইনকানুন তৈরি করেছে, তা সমর্থন করে না তালেবান। পশ্চিমা দেশগুলো নারীদের অধিকার নিয়ে যে কথা বলে, আদৌ কি নারীরা সেই অধিকার চান? প্রশ্ন তুলেছেন আখুন্দজাদা।
 
পশ্চিমা সংস্কৃতির যে বিরোধিতা দীর্ঘ দিন ধরে করে এসেছে তালেবান, ২০ বছর ধরে যে লড়াই চালিয়ে এসেছে, সেই লড়াই প্রয়োজনে আরও দীর্ঘতর করতেও পিছপা হবে না বলে হুঁশিয়ারি দেন তালেবান নেতা। 

২০২১ সালে পুনরায় তালেবান সরকার আফগানিস্তানে ক্ষমতায় আসার পর এধরণের বেশ কিছু ইসলামি শরীয়হ আনুযায়ি আইন পাস করেছে যা বহ্যত গণতন্ত্র বিরোধি। 
 সূত্র: দ্য টেলিগ্রাফ

টিএইচএ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ