শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার

যুক্তরাষ্ট্রে প্রথম তারাবি আজ, সোমবার রোজা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার
ছবি : সংগৃহীত

রমজান শুরুর তারিখ জানিয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে আজ রোববার প্রথম তারাবি অনুষ্ঠিত হবে। এছাড়া আগামীকাল সোমবার প্রথম রোজা পালন করবেন দেশটির মুসলমানেরা। ফিকাহ কাউন্সিল অব নর্থ আমেরিকা এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।

জ্যোতির্বিদ্যার হিসাব-নিকাশের ওপর ভিত্তি করে রমজানের তারিখ ঘোষণা করে থাকে যুক্তরাষ্ট্রসহ উত্তর আমেরিকার দেশগুলো। এ হিসাব অনুসারে রোববার রমজান মাসের চাঁদের জন্ম হবে।

এক বিবৃতিতে ফিকাহ কাউন্সিল অব নর্থ আমেরিকা জানিয়েছে, ১৪৪৫ হিজরির রমজানের প্রথম দিন হবে সোমবার। আর প্রথম তারাবির নামাজ আদায় করা হবে রোববার রাতে।

প্রতিষ্ঠানটি জানিয়েছে, ১০ মার্চ ২০২৪ এ নতুন চাঁদ উঠবে। এ দিন সূর্য থেকে চাঁদের দূরত্ব ৮ ডিগ্রির বেশি থাকবে। এছাড়া উত্তর আমেরিকার সব অঞ্চলে চাঁদ ৫ ডিগ্রির উপরে থাকবে।

রমজান ও শাওয়াল মাসসহ সব চন্দ্রমাসের হিসাবের ক্ষেত্রে জ্যোতির্বিজ্ঞানকে স্বীকৃতি দেয় ফিকাহ কাউন্সিল অব নর্থ আমেরিকা। তবে মধ্যপ্রাচ্য এবং দক্ষিণ এশিয়ার দেশগুলোতে রমজান ও ইদের তারিখ নির্ধারণে খালি চোখে চাঁদ দেখার পদ্ধতি ব্যবহার করা হয়। কেউ খালি চোখে চাঁদ দেখার স্বীকৃতি দিলে তার ওপর ভিত্তি করে রমজান শুরুর ঘোষণা দেওয়া হয়।

খালিজ টাইমস জানিয়েছে, সৌদি আরবসহ আরব বিশ্ব আজ চাঁদ দেখার প্রস্তুতি নিয়েছে। এসব দেশ তাদের নাগরিকদেরও চাঁদ দেখার আহ্বান জানিয়েছে।

এর আগে আরব আমিরাতভিত্তিক আন্তর্জাতিক জ্যোতির্বিদ্যা কেন্দ্র জানায়, আগামী ১০ মার্চ মধ্যপ্রাচ্যসহ বিশ্বের কোথাও খালি চোখে বা টেলিস্কোপ দিয়ে চাঁদ দেখা সম্ভব নয়। তবে পরের দিন ১১ মার্চ আকাশ পরিষ্কার থাকলে খালি চোখেই সৌদিসহ অন্যান্য আরব দেশে স্পষ্টভাবে পবিত্র রমজানের চাঁদ দেখা যেতে পারে।

অপরদিকে যুক্তরাজ্যভিত্তিক সংস্থা ‘ক্রিসেন্ট মুন ওয়াচ’ এর মতে ১১ মার্চ বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার দেশগুলোতে খালি চোখে চাঁদ দেখা সম্ভব। এটা থেকে বোঝা যাচ্ছে বাংলাদেশ এবং সৌদি আরবে এ বছর একই দিনে চাঁদ দেখা যেতে পারে।

চাঁদ দেখতে পাওয়ার কিছু নির্ণায়ক রয়েছে। প্রথমটি হলো- সূর্য অবশ্যই দিগন্তের নিচে থাকতে হবে। এর কারণ, নতুন জন্ম হওয়া অস্পষ্ট অর্ধচন্দ্র দেখতে হলে পর্যাপ্ত অন্ধকার প্রয়োজন। দ্বিতীয় হলো- চাঁদকে অবশ্যই দিগন্তের ওপর থাকতে হবে।

আর তৃতীয়টি হলো- আকাশে চাঁদ এবং সূর্যের মধ্যে পর্যাপ্ত ব্যবধান থাকতে হবে। এই ব্যবধানটিকে ‘ডানজন লিমিটি’ হিসেবে অভিহিত করা হয়। যেটি নির্দেশ করে চাঁদ এবং সূর্য ৫-৭ ডিগ্রি আলাদা রয়েছে। যেটি হিসাব করা হয় হাতের তিনটি আঙ্গুল রাখলে যতটুকু প্রশস্ত হবে ততটুকু দিয়ে।

এখন প্রশ্ন হলো ওইদিন বাংলাদেশে চাঁদ দেখার সম্ভাবনা কতটুকু। সময়বিষয়ক সংস্থা ‘টাইম অ্যান্ড ডেটের’ তথ্য অনুযায়ী, আগামী ১১ মার্চ বাংলাদেশে চাঁদ ওঠবে সকাল ৬টা ৪৭ মিনিটে। আর চাঁদ অস্ত যাবে সন্ধ্যা ৭টা ১৪ মিনিটে। অপরদিকে সূর্যাস্ত হবে সন্ধ্যা ৬টা ৬ মিনিটে।

সূর্য অস্ত যাওয়ার পর ৭টা ১৪ মিনিটে রাত নেমে আসবে না। তবে ওই সময় অন্ধকার নেমে আসবে এবং সূর্য দিগন্তের নিচে থাকবে। ওই সময় চাঁদ দিগন্তের ওপরে থাকবে।

বিনু/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ