শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার

আইসিজেতে গাজায় ইসরায়েলি দখলদারিত্বের প্রতিবাদ বাংলাদেশের

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার
ছবি: সংগৃহীত

গাজায় ইসরায়েলি দখলদারিত্বের প্রতিবাদ জানালো বাংলাদেশ। আন্তর্জাতিক অপরাধ আদালতের শুনানিতে ঢাকার অবস্থান স্পষ্ট করেন নেদারল্যান্ডসে বাংলাদেশের রাষ্ট্রদূত রিয়াজ হামিদুল্লাহ।

তিনি বলেন, গাজায় ইসরায়েল যা করছে তাকে আত্মরক্ষার নাম দেয়ার কোন সুযোগ নেই। ইসরায়েলি দখলদারিত্বকে আন্তর্জাতিক আইনের স্পষ্ট লঙ্ঘন বলেও মন্তব্য করেন তিনি।

৫৭ বছর ধরে গাজা, পশ্চিম তীর এবং পূর্ব জেরুজালেমে ইসরায়েলের দখলদারিত্ব বিষয়ে অভিযোগ তদন্তে ২০২২ সালে প্রস্তাব পাস করে জাতিসংঘের সাধারণ পরিষদ। ওই প্রস্তাবের ভিত্তিতে ইসরায়েলের বিরুদ্ধে অভিযোগ তদন্তে আইসিজে-কে আহ্বান জানায় সংস্থাটি।

সেই তদন্ত রিপোর্টের ভিত্তিতে সোমবার থেকে নেদারল্যান্ডসের হেগে আন্তর্জাতিক বিচার আদালতে ইসরায়েলের বিরুদ্ধে শুনানি চলছে। 

মঙ্গলবার ওই মামলার শুনানির দ্বিতীয় দিন বক্তব্য দেয় বাংলাদেশ, সৌদি আরব, দক্ষিণ আফ্রিকাসহ বেশ কয়েকটি দেশ। এতে বাংলাদেশের পক্ষে যুক্তি উপস্থাপন করেন নেদারল্যান্ডসে বাংলাদেশের রাষ্ট্রদূত রিয়াজ হামিদুল্লাহ। বলেন, গাজায় ইসরায়েল যা করছে তাকে আত্মরক্ষার নাম দেয়ার কোন সুযোগ নেই। 

নেদারল্যান্ডসে বাংলাদেশের রাষ্ট্রদূত রিয়াজ হামিদুল্লাহ বলেন, ‘আত্মরক্ষার নামে দীর্ঘমেয়াদি এই দখলদারিত্বের কোন সুযোগ নেই। সব রাষ্ট্রেরই উচিৎ ইসরায়েলের এই অবৈধ পদক্ষেপের বিরোধীতা করা। ইসরায়েলকে রুখতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদকে অবিলম্বে পদক্ষেপ নেয়ার আহ্বান জানাচ্ছি। সেইসাথে ইসরায়েলকে অবশ্যই ফিলিস্তিনিদের ক্ষতিপূরণ দিতে হবে। সেইসাথে এধরনের কর্মকান্ডের যেন পুনরাবৃত্তি না হয় তার নিশ্চয়তা দিতে হবে তেল আবিবকে।’

দ্বিতীয় দিনের শুনানিতে দেয়া বক্তব্যে ইসরায়েলি দখলদারিত্বকে বেআইনী ঘোষণা করতে আদালতের প্রতি আহ্বান জানায় সাউথ আফ্রিকা। 

শুনানিতে সরাসরি অংশ না নিলেও আত্মপক্ষ সমর্থন করে ৫ পৃষ্টার একটি লিখিত বিবৃতি দিয়েছে ইসরায়েল। সেখানে ফিলিস্তিনিদের বিরুদ্ধে বৈষম্যের অভিযোগ অস্বীকার করেছে তারা। সেইসাথে জাতিসংঘ এবং এর আইনি সংস্থার বিরুদ্ধে পক্ষপাতের অভিযোগ তুলেছে তেলআবিব। আগামী ২৬ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে শুনানি। এতে মোট ৫২টি দেশ ও ৩টি সংস্থা পর্যায়ক্রমে তাদের যুক্তি উপস্থাপন করবে। এসব বিবেচনা করে প্রায় ছয় মাস পর মামলার রায় দিতে পারে আইসিজে। তবে, সিদ্ধান্ত যাই হোক তা মানার বাধ্যবাধকতা নেই ইসরায়েলের। 

এনএ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ