শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার

গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির প্রস্তাবে আমেরিকার ভেটো

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার
ফাইল ছবি

গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে তোলা নতুন একটি খসড়া প্রস্তাবে ভেটো দিয়েছে আমেরিকা।

গতকাল মঙ্গলবার পরিষদে আলজেরিয়ার উত্থাপন করা ওই খসড়া প্রস্তাবে ভোটাভুটি অনুষ্ঠিত হয়। প্রস্তাবে গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানানো হয়েছিল।

বিবিসি জানায়, নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য ও ইসরায়েলের ঘনিষ্ঠ মিত্র আমেরিকা নতুন এই খসড়া প্রস্তাবে ভেটো দেবে এর ইঙ্গিত আগেই মিলেছিল। পরিষদের ১৫ সদস্য দেশের মধ্যে ১৩টিই প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে। ভোটদানে বিরত ছিল যুক্তরাজ্য। গাজায় যুদ্ধবিরতি প্রস্তাবে ভেটো প্রসঙ্গে আমেরিকার ভাষ্য, আলজেরিয়ার প্রস্তাব যুদ্ধ সমাপ্তির আলোচনা ভেস্তে দেবে।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদে কোনো প্রস্তাব পাস করার জন্য ১৫ সদস্য দেশের অন্তত ৯ সদস্যের ‘হ্যাঁ’ ভোট প্রয়োজন। স্থায়ী সদস্য আমেরিকা, যুক্তরাজ্য, ফ্রান্স, চীন ও রাশিয়া যদি ‘না’ ভোট দেয় তাহলে প্রস্তাব পাস হবে না। স্থায়ী সদস্যদের না ভোটকে ভেটো বলা হয়।

এদিকে ওইদিন নিরাপত্তা পরিষদে যুদ্ধবিরতির একটি খসড়া প্রস্তাব দিয়েছে আমেরিকাও। এতে সাময়িকভাবে যুদ্ধবিরতি কার্যকরের আহ্বান জানানো হয়েছে। তাদের নিজেদের আনা ওই প্রস্তাবনায় গাজার রাফাহ শহরে স্থল অভিযান না চালাতে ইসরায়েলকে সতর্ক করেছে ওয়াশিংটন।

এ ছাড়া সব জিম্মির মুক্তি এবং গাজায় ত্রাণ পৌঁছানোর ক্ষেত্রে বাধা তুলে নেওয়ার শর্তও জুড়ে দেওয়া হয়েছে। তবে আমেরিকার খসড়া প্রস্তাবের ওপর জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ভোট হবে কি না তা এখনও স্পষ্ট নয়। 

গত ৭ অক্টোবর ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাস ইসরায়েলে হামলা চালিয়ে ১ হাজার ২০০ জনকে হত্যা আর জিম্মি করে ২৫৩ জনকে। এ ঘটনার পর গাজায় সামরিক অভিযান শুরু করে ইসরায়েল। ইসরায়েলি বাহিনীর হামলায় এখন পর্যন্ত উপত্যকায় ২৯ হাজারের বেশি মানুষ নিহত হয়েছে। আহত হয়েছে প্রায় ৭০ হাজার।

এনএ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ