শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার

গাজা এখন আর আগের গাজা নেই: ফিলিস্তিনি মন্ত্রী

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার
ফাইল ছবি

মাহমুদ আব্বাসের নেতৃত্বাধীন ফিলিস্তিনের স্বশাসিত সরকারের সংস্কৃতিমন্ত্রী আতেফ আবু সাইফ বলেছেন, গাজা উপত্যকা এখন আর আগের গাজা উপত্যকা নেই; এটিকে এখন আর চেনা যায় না। ভয়াবহ ইসরাইলি অপরাধযজ্ঞের মধ্যে ৯০ দিন গাজায় আটকে থাকার পর সম্প্রতি পশ্চিম তীরে ফিরে তিনি বার্তা সংস্থা এএফপিকে দেয়া এক সাক্ষাৎকারে এ মন্তব্য করেন।

আবু সাইফ বলেন, ফিলিস্তিনিদেরকে সম্পূর্ণ নতুনভাবে গাজা উপত্যকাকে ঢেলে সাজাতে হবে।  ২০২৩ সালের ৭ অক্টোবর হামাসের নেতৃত্বাধীন ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলনগুলো যেদিন ইসরাইলের অভ্যন্তরে আকস্মিক অভিযান চালায় সেদিন একটি অনুষ্ঠানে যোগ দিতে পশ্চিম তীর থেকে গাজা উপত্যকায় গিয়েছিলেন আতেফ আবু সাঈফ।

৭ অক্টোবরই ইহুদিবাদী ইসরাইল গাজার ওপর ভয়াবহ বিমান হামলা শুরু করলে ফিলিস্তিনের এই সংস্কৃতিমন্ত্রী আর অবরুদ্ধ উপত্যকাটি থেকে বের হতে পারেননি। প্রায় ৯০ দিন পর রাফা ক্রসিং দিয়ে মিশর ও জর্দান হয়ে পশ্চিম তীরে পৌঁছে আবু সাইফ আরো বলেন, তিনি গাজা উপত্যকায় ফিলিস্তিনি জনগণের বেদনাদায়ক দুঃখ-কষ্ট ও ভোগান্তি দেখে এসেছেন। সেখানে তিনি অন্তত ১০০ জন আত্মীয়-স্বজননকে হারিয়েছেন বলেও জানান মাহমুদ আব্বাসের নেতৃত্বাধীন স্বশাসিত সরকারের এই মন্ত্রী।

গাজা উপত্যকার জাবালিয়া শরণার্থী শিবিরে বেড়ে ওঠা ৫০ বছর বয়সি এই মন্ত্রী বলেন, যুদ্ধ শেষে তিনি যেদিন আবার গাজায় ফিরে যাবেন সেদিন তিনি আর তার এলাকাকে চিনতে পারবেন না এবং দেখবেন যে, তার বেশিরভাগ আত্মীয়-স্বজন বেঁচে নেই। এর চেয়ে দুঃখজনক আর কিছু হতে পারে না বলে তিনি মন্তব্য করেন।

তিনি বলেন, তার এক আত্মীয়র বাড়িতে ইসরাইলি বিমান হামলার পর ধ্বংসস্তুপের নীচ থেকে হতাহতদের উদ্ধারের কাজে তিনি নিজে সহযোগিতা করেন। আবু সাইফ বলেন, আমার সঙ্গে উদ্ধারকাজে অংশ নেয়া একজন আত্মীয় একটি মৃতদেহ ধ্বংসস্তুপের নীচ থেকে টেনে বের করার পর দেখতে পান যে, এটি তার ১৬ বছর বয়সি ছেলের লাশ।  ফিলিস্তিনের এই মন্ত্রী বলেন, গাজায় যে যুদ্ধ চলছে তা অত্যন্ত বীভৎস।

সূত্র: পার্স টুডে

কেএল/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ