শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
রাঙামাটিতে অনির্দিষ্টকালের জন্য পরিবহন ধর্মঘট বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প

কর্মস্থলে ফিরেছেন ইরান ও পাকিস্তানের রাষ্ট্রদূতরা 

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

পাকিস্তান ও ইরানের মধ্যে সাময়িক উত্তেজনা কমেছে। সম্পর্কের উন্নতি হওয়ায় এরই মধ্যে ইসলামাবাদ ও তেহরানে ফিরেছেন দুই দেশের রাষ্ট্রদূত।

পাকিস্তানে নিয়োজিত ইরানের রাষ্ট্রদূত রেজা আমিরি মোকাদ্দাম তার কূটনৈতিক দায়িত্ব পুনরায় শুরু করতে শুক্রবার ইসলামাবাদে ফিরেছেন। এ তথ্য জানিয়েছে ইরানের সরকারি বার্তা সংস্থা আইআরএনএ। 

সম্প্রতি দুই দেশের মধ্যে উত্তেজনার পর গত ১৬ জানুয়ারি ইরানের উদ্দেশে ইসলামাবাদ ছাড়েন তিনি। ইরান ও পাকিস্তানের মধ্যকার সম্পর্ককে প্রভাবিত করে এমন সমস্যা সমাধানে সাহায্য করতে পারে ইরানি কূটনীতিকের উদ্ধৃতি দিয়ে আইআরএনএ বলেছে, দুই দেশ সন্ত্রাস দমনে সহযোগিতা করবে বলেও আশাবাদ ব্যক্ত করেছেন রাষ্ট্রদূতরা। 

আইআরএনএ আরও জানিয়েছে, ইরানে পাকিস্তানের রাষ্ট্রদূত মুহাম্মদ মুদাসির টিপু শুক্রবার তেহরানে ফিরে গেছেন। তিনি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ‘এক্স’-এ একটি পোস্টে বলেছেন, আমি পাকিস্তানের নেতৃত্বের ‘আন্তরিক ও শুভকামনা’ নিয়ে তেহরানে ফিরেছি।

ইরান ও পাকিস্তান গত সোমবার এক যৌথ বিবৃতিতে জানিয়েছে, তারা শুক্রবারের মধ্যে তাদের রাষ্ট্রদূতদের ফেরত পাঠাবে। বিবৃতিতে বলা হয়, ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান এবং পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী জলিল আব্বাস জিলানির মধ্যে ফোনালাপের পর এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

বিবৃতিতে আরও উল্লেখ করা হয়, জিলানির আমন্ত্রণে আমির-আব্দুল্লাহিয়ান আগামী ২৯ জানুয়ারি পাকিস্তান সফর করবেন। গত ১৬ জানুয়ারি সস্ত্রসী গোষ্ঠী জইশ উল-আদলকে টার্গেট করে ইরান পাকিস্তানের বেলুচিস্তানে ক্ষেপণাস্ত্র এবং ড্রোন হামলা চালায়। এ ঘটনায় পাকিস্তান আকাশসীমা লঙ্ঘনের অভিযোগ এনে ইরানের প্রতি তীব্র নিন্দা জানায় এবং ইরানের রাষ্ট্রদূতকে তলব করে।

১৮ জানুয়ারি প্রতিশোধ হিসেবে পাকিস্তান ইরানের দক্ষিণ-পূর্ব প্রদেশ সিস্তান ও বেলুচেস্তানের একটি সীমান্ত গ্রামে ক্ষেপণাস্ত্র হামলা চালায়। এ ঘটনায় ইরান প্রতিবাদ জানায়।

এনএ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ