শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
রাঙামাটিতে অনির্দিষ্টকালের জন্য পরিবহন ধর্মঘট বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প

গাজায় সহায়তা বন্ধ করলো আরো ৬ দেশ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

জাতিসংঘ ভিত্তিক ফিলিস্তিন শরণার্থী সংস্থা ইউএনআরডব্লিউএ-তে সহায়তা বন্ধের ঘোষণা দিয়েছে ইউরোপের ছয়টি দেশ।

দেশগুলো হলো- ব্রিটেন, জার্মানি, ইতালি, ন্যাডারল্যান্ডস, সুইজারল্যান্ড এবং ফিনল্যান্ড। গতকাল শনিবার (২৭ জানুয়ারি) এই ঘোষণা দেয় তারা। খবর রয়টার্সের।

এর আগে ইসরায়েল অভিযোগে তোলে, ৭ অক্টোবর হামাসের আক্রমণে জাতিসংঘের কিছু কর্মীর যোগসূত্র ছিল। যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া এবং কানাডা ওই অভিযোগের পরপরই সহায়তা বন্ধের ঘোষণা দিয়েছিল।

ইউএনআরডব্লিউএ কমিশনার-জেনারেল ফিলিপ লাজারিনি সামাজিক যোগাযোগমাধ্যম এক্স-এর এক পোস্টে বলেছেন, 'গাজার ফিলিস্তিনদের যৌথভাবে এই অতিরিক্ত শাস্তির প্রয়োজন ছিল না। বিষয়টি আমাদের ক্ষুণ্ণ করেছে।'

সংস্থাটি শুক্রবার জানিয়েছিল, তারা বেশ কয়েকজন কর্মচারীর বিরুদ্ধে তদন্ত শুরু করেছে এবং তাদের সাথে সম্পর্ক ছিন্ন করেছে।

সহায়তা বন্ধকে উৎসাহিত করে ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কাটজ এক্স-এ বলেছেন, যুদ্ধ শেষ হয়ে গেলেও গাজার ইসলামপন্থী জঙ্গিদের সাথে সম্পর্ক থাকার অভিযোগে ইউএনআরডব্লিউএকে প্রতিস্থাপন করা উচিত। গাজার পুনর্নির্মাণে প্রকৃত শান্তি ও উন্নয়নের জন্য যেই সংস্থা কাজ করবে তাদের সাথে ইউএনআরডব্লিউএ প্রতিস্থাপিত হবে।

এক বিবৃতিতে লাজারিনি বলেন, নয়টি দেশের এই সিদ্ধান্ত সমগ্র বিশ্বে বিশেষ করে গাজায় তাদের মানবিক কাজকে হুমকির মুখে ফেলেছে।

তিনি আরো বলেন, 'অভিযুক্ত কর্মীদের সাথে চুক্তি বাতিল করে একটি স্বচ্ছ স্বাধীন তদন্তের তাত্ক্ষণিক পদক্ষেপ নেওয়ার পরেও সংস্থাতে তহবিল স্থগিত করা দেখে আমরা হতবাক।'

ইউএনআরডব্লিউএর ইহুদি শত্রুর কাছ থেকে প্রাপ্ত অভিযোগের ভিত্তিতে কর্মী ছাটাইয়ের নিন্দা জানিয়েছে ফিলিস্তিনের পররাষ্ট্র মন্ত্রণালয়।

এনএ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ