শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার

দিল্লিতে দূতাবাসের কার্যক্রম স্থায়ীভাবে বন্ধ করল আফগানিস্তান 

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার
দিল্লিতে দূতাবাসের কার্যক্রম স্থায়ীভাবে বন্ধ করল আফগানিস্তান ছবি: সংগৃহীত

ভারতের রাজধানী নয়াদিল্লিতে আফগানিস্তানের দূতাবাসের কার্যক্রম স্থায়ীভাবে বন্ধ করে দেওয়া হয়েছে।

শুক্রবার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে ইসলামিক রিপাবলিক অব আফগানিস্তানের দূতাবাস।


বিবৃতিতে আরও বলা হয়েছে, নয়াদিল্লিতে ইসলামিক রিপাবলিক অব আফগানিস্তানের দূতাবাস ২৩ নভেম্বর থেকে তার কূটনৈতিক মিশন স্থায়ীভাবে বন্ধ করার ঘোষণা দেওয়ার জন্য দুঃখ প্রকাশ করছে।

২০২১ সালে তালেবান সরকার আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেয়। কিন্তু ভারত সরকার তালেবান সরকারকে স্বীকৃতি দেয়নি। তবে প্রাথমিকভাবে আফগানিস্তানের তৎকালীন প্রেসিডেন্ট আশরাফ গনির নিযুক্ত মিশনের কর্মীদের অধীনে ফরিদ মামুন্দজকে রাষ্ট্রদূত হিসেবে ভিসা প্রদান এবং বাণিজ্য সংক্রান্ত বিষয়গুলো পরিচালনা করার অনুমতি দিয়েছিল।

দূতাবাস বলেছে, কার্যক্রম স্থগিত করে গত সেপ্টেম্বরে রাষ্ট্রদূত এবং জ্যেষ্ঠ কর্মীরা আশ্রয় চাইতে ইউরোপ এবং মার্কিন যুক্তরাষ্ট্রে চলে যান।

ভারত সরকারের সমর্থন ও স্বার্থ পূরণে প্রত্যাশা পূরণে ব্যর্থ হওয়ায় গত ৩০ সেপ্টেম্বর আফগান দূতাবাস ঘোষণা করে তারা ১ অক্টোবর থেকে তাদের কার্যক্রম বন্ধ করে দিচ্ছে।  

ভারত সরকারের ক্রমাগত চ্যালেঞ্জের কারণে ২৩ নভেম্বর থেকে নয়াদিল্লিতে তার কূটনৈতিক মিশন স্থায়ীভাবে বন্ধ করতে বাধ্য হয়। এ জন্য দূতাবাসের পক্ষ থেকে দুঃখ প্রকাশ করা হয়।

৩০ সেপ্টেম্বর দূতাবাসের ঘোষণার পর তারা আশায় ছিল ভারত সরকারের অবস্থান তাদের অনুকূলে চলে আসবে। কিন্তু তা না হওয়ায় দূতাবাসের কার্যক্রম স্থায়ীভাবে বন্ধ করার ঘোষণা দেওয়া হয়।

সূত্র: সিনহুয়া

এনএ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ