শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার

অবশেষে গাজায় যুদ্ধবিরতি শুরু

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার
ফাইল ছবি

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় উপত্যকায় বহুল প্রত্যাশিত যুদ্ধবিরতি শুরু হয়েছে। স্থানীয় সময় শুক্রবার সকাল ৭টায় (বাংলাদেশ সময় বেলা ১১টা) এই ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাস ও ইসরায়েলের মধ্যে এই যুদ্ধবিরতি শুরু হয়। আগামী চার দিন এই যুদ্ধবিরতি বহাল থাকবে। চার দিনে ৫০ ইসরায়েলি জিম্মিকে মুক্তি দেবে হামাস। আর ইসরায়েল কারাগার থেকে মুক্তি দেবে ১৫০ ফিলিস্তিনিকে।

যুদ্ধ শুরুর ৪৯তম দিনে প্রথমবারের মতো বিরতি হলো। গত ৭ অক্টোবর  ভয়াবহ এই ‍যুদ্ধের সূচনা হয়।

যুদ্ধবিরতিতে মধ্যস্থতা করেছে মধ্যপ্রাচ্যের দেশ কাতার। দেশটি জানিয়েছে, শুক্রবার স্থানীয় সময় বিকাল ৪টায় (বাংলাদেশ সময় রাত ৮টায়) গাজা থেকে জিম্মিদের প্রথম দলটিকে মুক্তি দেওয়া হবে।
গণমাধ্যমের প্রতিবেদন থেকে জানা গেছে, প্রথম দলে ১৩ জন জিম্মিকে মুক্তি দিচ্ছে হামাস। আর ইসরায়েল কারাগার থেকে মুক্তি ৩৯ জন ফিলিস্তিনিকে।

চুক্তি অনুযায়ী, চার দিনের এই যুদ্ধবিরতিতে প্রতিদিন ২০০ করে মোট ৮০০ ত্রাণবাহী ট্রাক ঢাকায় ঢুকবে। এর মধ্যে জ্বালানিবাহী ট্রাকও থাকবে। এক লাখ ৩০ হাজার লিটার জ্বালানি ঢুকবে প্রতিদিন। সেই সঙ্গে চার ট্রাক গ্যাস ঢুকবে দৈনিক।

যুদ্ধবিরতির এই সময়ে গাজায় কোনো হামলা ও কাউকে গ্রেফতার করবে না ইসরায়েলি বাহিনী। দক্ষিণ গাজার আকাশে উড়বে না কোনো বিমান। আর উত্তর গাজায় স্থানীয় সময় সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ছয় ঘণ্টার জন্য কোনো বিমান উড়বে না।

এদিকে, এরই মধ্যে যুদ্ধে গাজায় নিহত হয়েছে ১৪ হাজার ৮ শতাধিক মানুষ। এর মধ্যে ৭০ শতাংশই নারী ও শিশু। আহত হয়েছে ৩০ হাজারের বেশি ফিলিস্তিনি।

অন্যদিকে, ইসরায়েলে নিহত হয়েছে এক হাজার ২০০ মানুষ। এছাড়াও সেখান থেকে ২৪০ জনের বেশি ব্যক্তিকে জিম্মি করে গাজায় এনেছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের যোদ্ধারা।  সূত্র: আল জাজিরা, বিবিসি

এনএ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ