শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার আ.লীগ নেতাকর্মীর প্রভাবে নিউ ইয়র্কে ড. ইউনূসের সংবর্ধনা বাতিল

ইসরায়েলকে সন্ত্রাসী রাষ্ট্র ঘোষণা করতে বলিভিয়া সরকারকে সাবেক প্রধানমন্ত্রীর আহ্বান

সালেহ্ বিপ্লব
সালেহ্ বিপ্লব
শেয়ার
ছবি: সংগৃহীত

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় বর্বর গণহত্যা চালানোর দায়ে ইসরায়েলকে সন্ত্রাসী রাষ্ট্র ঘোষণার জন্য বলিভিয়া সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন দেশটির সাবেক প্রেসিডেন্ট ইভো মোরালেস। পাশাপাশি আন্তর্জাতিক অপরাধ আদালত বা আইসিসিতে ইসরায়েলের বিরুদ্ধে মামলা দায়েরের পরামর্শও দিয়েছেন তিনি।

মোরালেস বলেন, “বলিভিয়ার প্রেসিডেন্ট হিসেবে ২০০৯ সালে আমি গাজায় ইসরায়েলের হত্যাযজ্ঞের প্রতিবাদে তেল আবিবের সঙ্গে সম্পর্ক ছিন্ন করেছিলাম। কিন্তু ২০১৯ সালে জেনিন আনেজ আবার সম্পর্ক পুনর্বহাল করেন। সৌভাগ্যের কথা, বর্তমান প্রেসিডেন্ট লুইস আর্স সেই সম্পর্ক আবার ছিন্ন করেছেন। আমি বর্তমান প্রশাসনকে আহ্বান জানাবো তারা যেন ইসরায়েলকে সন্ত্রাসী রাষ্ট্র ঘোষণা এবং গাজায় গণহত্যা চালানোর জন্য আইসিসিতে মামলা দায়ের করে।”

ইরানের স্প্যানিশ ভাষার টেলিভিশন চ্যানেল হিস্পান টিভিকে দেওয়া সাক্ষাৎকারে এসব কথা বলেন ইভো মোরালেস।
সাক্ষাৎকারে বলিভিয়ার সাবেক প্রেসিডেন্ট আরো বলেন, ইসরায়েল ভয়ঙ্কর অপরাধযজ্ঞ চালাচ্ছে যা নিয়ে কোনো ব্যক্তি চোখ বন্ধ করে বসে থাকতে পারে না।

ইভো মোরালেস সুস্পষ্ট করে বলেন, “ইসরায়েল যে হস্তক্ষেপকামী শত্রুতামূলক সম্প্রসারণ এবং গণহত্যার নীতি অনুসরণ করছে তাতে অবশ্যই তাকে আন্তর্জাতিকভাবে সন্ত্রাসী রাষ্ট্র বলে স্বীকৃতি দেওয়া উচিত। ইসরায়েল গাজার হাসপাতালে হামলা চালাচ্ছে এবং কয়েক দিনের হামলায় হাজার হাজার বেসামরিক মানুষ মারা গেছে। ইসরায়েল গাজায় যা করছে তা যুদ্ধাপরাধ ছাড়া আর কিছু নয়।

সূত্র: প্রেসটিভি

এনএ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ