শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬


গাজা থেকে জিম্মিদের উদ্ধারে কমান্ডো পাঠিয়েছে আমেরিকা


নিউজ ডেস্ক

নিউজ ডেস্ক
শেয়ার
ফাইল ছবি

গাজা ভিত্তিক ফিলিস্তিন প্রতিরোধ গোষ্ঠী হামাস যোদ্ধাদের হাতে  আটক জিম্মিদের উদ্ধারে কমান্ডো বাহিনী পাঠিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। এরই মধ্যে এসব কমান্ডো ইসরায়েলে এসে পৌঁছেছেন।

চলমান যুদ্ধে ইসরায়েলকে সহায়তা করতে আমেরিকা রণতরী ও অস্ত্রের চালান পাঠানোর পর  কমান্ডো বাহিনীও পাঠালো।

বুধবার টাইমস অব ইসরায়েল এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। 
প্রতিবেদনে বলা হয়েছে, ৭ অক্টোবর হামাসের হামলার পর থেকে গাজায় আটক জিম্মিদের খুঁজে বের করার প্রচেষ্টায় সহায়তা করতে মার্কিন কমান্ডোরা ইসরায়েলে এসেছেন।

মঙ্গলবার ওয়াশিংটনে একটি বিশেষ অপারেশন কনফারেন্সে মার্কিন প্রতিরক্ষা বিভাগের সহকারী সচিব ক্রিস্টোফার মায়ার বলেন, “আমরা সক্রিয়ভাবে ইসরায়েলিদের অনেক কিছু করতে সাহায্য করছি।”

তিনি বলেন, “মার্কিন জিম্মিসহ সব বন্দিদের উদ্ধারে ইসরায়েলকে সহায়তা করা আমাদের প্রধান দায়িত্ব। এটা করা সত্যিই আমাদের দায়িত্ব।”

মার্কিন কমান্ডো বাহিনীর কত সদস্য ইসরায়েলে পাঠানো হয়েছে সে বিষয়টি স্পষ্ট করেননি ক্রিস্টোফার মায়ার। 

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগের শীর্ষ একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে নিউ ইয়র্ক টাইমসকে জানিয়েছেন, প্রশিক্ষণের জন্য ইতোমধ্যে ইসরায়েলে থাকা একটি দল ছাড়াও কয়েক ডজন মার্কিন কমান্ডোর বিশেষ অপারেশনস বাহিনী ইসরায়েলে পাঠানো হয়েছে।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগের কর্মকর্তারা বলছেন, মার্কিন স্পেশাল অপারেশনস বাহিনীকে গাজায় যুদ্ধে অংশগ্রহণের অনুমতি দেওয়া হয়নি, তারা ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীকে স্থলঅভিযান পরিচালনায় কৌশলগত পরামর্শ দিয়ে সহায়তা করছে। এছাড়া বিশেষ পরিস্থিতিতে মার্কিনিদের সরিয়ে নেওয়া ও দূতাবাসগুলোর নিরাপত্তার জন্যও কমান্ডোরা কাজ করবে। 

নিউ নিয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, জিম্মিদের উদ্ধারে সহায়তা করার পাশাপাশি যুদ্ধ বিস্তৃতি হলে ইসরায়েল ও লেবানন থেকে নাগরিকদের সরিয়ে নেওয়ার জন্য পশ্চিমা বেশ কয়েকটি দেশ গোপনে ইসরায়েলে বিশেষ বাহিনী পাঠিয়েছে। সূত্র: টাইমস অব ইসরায়েল।

এনএ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ