শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

জাতিসংঘে যুদ্ধবিরতির প্রস্তাব পাস, ইসরায়েলের প্রত্যাখান


নিউজ ডেস্ক

নিউজ ডেস্ক
শেয়ার
ফাইল ছবি

জাতিসংঘ সাধারণ পরিষদে ইসরায়েল-গাজার চলমান যুদ্ধবিরতির একটি প্রস্তাব পাস হয়েছে। শুক্রবার পাস হওয়া এই প্রস্তাবের পক্ষে ভোট দেয় ১২০টি দেশ। বিপক্ষে ভোট দেয় ইসরায়েল, আমেরিকাসহ ১৪টি দেশ। আর ভোটদানে বিরত ছিল ৪৫টি দেশ।

তবে জাতিসংঘের সাধারণ পরিষদের যুদ্ধবিরতির এই আহ্বান প্রত্যাখ্যান করেছে ইসরায়েল।

দেশটির পররাষ্ট্রমন্ত্রী সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি পোস্টে জাতিসংঘের এই উদ্যোগকে “ঘৃণ্য” বলে অভিহিত করেছেন।
ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী এলি কোহেন সামাজিক যোগাযোগ মাধ্যমে এক্সে (সাবেক টুইটার) লিখেছেন, “আমরা জাতিসংঘের সাধারণ পরিষদের যুদ্ধবিরতির ঘৃণ্য আহ্বানকে সরাসরি প্রত্যাখ্যান করছি। ইসরায়েল হামাসকে নির্মূল করতে চায়, যেভাবে বিশ্ব নাৎসি এবং আইএসআইএসকে মোকাবিলা করেছিল।”

প্রস্তাবটি পাস হওয়ার পর এক বক্তৃতায় জাতিসংঘে ইসরায়েলের রাষ্ট্রদূত গিলাদ এরদান বলেন, “আজ এমন একটি দিন যা ‘কুখ্যাত’ হিসেবে স্মরণীয় হয়ে থাকবে। আমরা সকলেই প্রত্যক্ষ করেছি যে, জাতিসংঘ বৈধতা বা প্রাসঙ্গিকতার আর সামান্য পরিমাণ অধিকারও রাখে না।”

তিনি আরো বলেন, “এই প্রস্তাব পাসের মধ্য দিয়ে অধিকাংশ আন্তর্জাতিক সম্প্রদায় দেখিয়ে দিয়েছে যে, তারা আইন মেনে চলা রাষ্ট্র ইসরায়েলকে তার বেসামরিক নাগরিকদের রক্ষার জন্য সমর্থন করার পরিবর্তে নাৎসি সন্ত্রাসীদের রক্ষায় সমর্থন করতে পছন্দ করে।” সূত্র: সিএনএন

এনএ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ