শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :

জাতিসংঘে ফিলিস্তিনের পক্ষে ভোট দিল যেসব দেশ  


নিউজ ডেস্ক

নিউজ ডেস্ক
শেয়ার
ফাইল ছবি

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েল ও হামাসের মধ্যে মানবিক কারণে অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে জাতিসংঘের সাধারণ পরিষদে প্রস্তাব পাস হয়েছে। শুক্রবার সাধারণ পরিষদের অধিবেশনে ওই প্রস্তাবের ওপর ভোটাভুটি হলে তা ১২০-১৪ ভোট পেয়ে পাস হয়।

ইসরায়েল ও হামাসের যুদ্ধ তিন সপ্তাহে গড়ালেও তা বন্ধে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ কার্যকর কোনো ব্যবস্থা নিতে না পারায় এবার সাধারণ পরিষদে প্রস্তাব পাস হলো। মূলত রাশিয়া ও যুক্তরাষ্ট্রের বিরোধিতা ও ভেটোর কারণে এখন পর্যন্ত নিরাপত্তা পরিষদে কোনো প্রস্তাব পাস হয়নি।

২২টি আরব দেশের পক্ষে জাতিসংঘের সাধারণ পরিষদে এই প্রস্তাব উত্থাপন করে জর্ডান। এরপর এই প্রস্তাবের পক্ষে বাংলাদেশসহ ১২০টি দেশ ভোট দেয়। ১৪টি দেশ বিপক্ষে ভোট দেয় এবং ৪৫টি দেশ ভোটদানে বিরত ছিল। এবার দেখে নেওয়া যাক কোন কোন দেশ এই প্রস্তাব ওপর কীভাবে ভোট দিয়েছে।

প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে যেসব দেশ 

ফিলিস্তিন ইস্যুতে জাতিসংঘে প্রস্তাব পাস, পক্ষে ভোট দিল যেসব দেশ  
এবার গাজায় যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে জাতিসংঘে প্রস্তাব পাস
আফগানিস্তান, আলজেরিয়া, অ্যান্ডোরা, অ্যাঙ্গোলা, অ্যান্টিগুয়া ও বারবুডা, আর্জেন্টিনা, আর্মেনিয়া, আজারবাইজান, বাহামা, বাহরাইন, বাংলাদেশ, বার্বাডোস, বেলারুশ, বেলজিয়াম, বেলিজ, ভুটান, বলিভিয়া, বসোনিয়া ও হার্জেগোভিনা, বতসোয়ানা, ব্রাজিল, ব্রুনাই, সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক, চাদ, চিলি, চীন, কলম্বিয়া, কোমোরোস, কোস্টা রিকা, আইভরি কোস্ট, কিউবা, উত্তর কোরিয়া, কঙ্গো, জিবুতি, ডোমিনিকা, ডোমিনিকান প্রজাতন্ত্র, ইকুয়েডর, মিসর, এল সালভাদর, নিরক্ষীয় গিনি, ইরিত্রিয়া, ফ্রান্স।

গ্যাবন, গাম্বিয়া, ঘানা, গ্রেনাডা, গিনি, গিনি-বিসাউ, গায়ানা, হন্ডুরাস, ইন্দোনেশিয়া, ইরান, আয়ারল্যান্ড, জর্ডান, কাজাখস্তান, কেনিয়া, কুয়েত, কিরগিজস্তান, লাওস, লেবানন, লেসোথো, লিবিয়া, লিচেনস্টাইন, লুক্সেমবার্গ, মাদাগাস্কার, মালাউই, মালয়েশিয়া, মালদ্বীপ, মালি, মাল্টা, মৌরিতানিয়া, মরিশাস, মেক্সিকো, মঙ্গোলিয়া, মন্টিনিগ্রো, মরক্কো, মোজাম্বিক, মিয়ানমার, নামিবিয়া, নেপাল, নিউজিল্যান্ড, নিকারাগুয়া, নাইজার, নাইজেরিয়া, নরওয়ে, ওমান, পাকিস্তান, পেরু, পর্তুগাল, কাতার, রাশিয়া।

সেন্ট কিটস অ্যান্ড নেভিস, সেন্ট লুসিয়া, সেন্ট ভিনসেন্ট ও গ্রেনাডাইনস, সৌদি আরব, সেনেগাল, সিয়েরা লিওন, সিঙ্গাপুর, স্লোভেনিয়া, সলোমন দ্বীপপুঞ্জ, সোমালিয়া, দক্ষিণ আফ্রিকা, স্পেন, শ্রীলঙ্কা, সুদান, সুরিনাম, সুইজারল্যান্ড, সিরিয়া, তাজিকিস্তান, থাইল্যান্ড, পূর্ব তিমুর, ত্রিনিদাদ ও টোবাগো, তুরস্ক, উগান্ডা, সংযুক্ত আরব আমিরাত, তানজানিয়া, উজবেকিস্তান, ভিয়েতনাম, ইয়েমেন এবং জিম্বাবুয়ে।

প্রস্তাবের বিপক্ষে ভোট দিয়েছে যারা

অস্ট্রিয়া, ক্রোয়েশিয়া, চেকিয়া, ফিজি, গুয়াতেমালা, হাঙ্গেরি, ইসরায়েল, মার্শাল দ্বীপপুঞ্জ, মাইক্রোনেশিয়া, নাউরু, পাপুয়া নিউ গিনি, প্যারাগুয়ে, টোঙ্গা এবং যুক্তরাষ্ট্র।

ভোটদানে বিরত ছিল যারা 

আলবেনিয়া, অস্ট্রেলিয়া, বুলগেরিয়া, কাবো ভার্দে, ক্যামেরুন, কানাডা, সাইপ্রাস, ডেনমার্ক, এস্তোনিয়া, ইথিওপিয়া, ফিনল্যান্ড, জর্জিয়া, জার্মানি, গ্রিস, হাইতি, আইসল্যান্ড, ভারত, ইরাক, ইতালি, জাপান, কিরিবাতি, লাটভিয়া, লিথুয়ানিয়া, মোনাকো, নেদারল্যান্ডস, উত্তর মেসিডোনিয়া, পালাউ, পানামা, ফিলিপাইন, পোল্যান্ড, দক্ষিণ কোরিয়া, মলদোভা, রোমানিয়া, সান মারিনো, সার্বিয়া, স্লোভাকিয়া, দক্ষিণ সুদান, সুইডেন, তিউনিসিয়া, টুভালু, ইউক্রেন, যুক্তরাজ্য, উরুগুয়ে, ভানুয়াতু এবং জাম্বিয়া।

এনএ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ