শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
ইসলামি লেখক ফোরামের বৈঠক অনুষ্ঠিত, আসছে নতুন কর্মসূচি নিজের হাতে আইন তুলে নিলে কঠোর ব্যবস্থা, পুলিশ হেডকোয়ার্টার্স উত্তপ্ত খাগড়াছড়িতে ১৪৪ ধারা জারি খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে'

গাজা অভিযানের জন্য প্রস্তুত ইসরায়েল: নেতানিয়াহু

নাহিদ হাসান
নাহিদ হাসান
শেয়ার
ফাইল ছবি

গাজা সীমান্তে ইসরায়েলের প্রচুর সেনা অভিযানের জন্য তৈরি হয়ে অপেক্ষা করছে।
ইসরায়েলের জাতীয় টেলিভিশনে বুধবার (২৫ অক্টোবর) একটি ভাষণে দেশটির প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহু বলেছেন, গাজায় আক্রমণ চালানোর জন্য ইসরায়েলের সেনাবাহিনী তৈরি। কিন্তু কবে তারা সেই আক্রমণ চালাবে, সে কথা প্রকাশ্যে জানানো হবে না। রণনীতি মেনেই তা গোপন রাখা হবে। যুদ্ধকালীন মন্ত্রিসভা সেই সিদ্ধান্ত নেবে।

এদিকে বুধবারই জাতিসংঘে ইসরায়েল-হামাস সংঘাত নিয়ে একটি আলোচনা হয়েছে। কিন্তু সেখানে সর্বসম্মতিক্রমে কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। চীন এবং রাশিয়া বাকি সকলের সিদ্ধান্তে ভেটো প্রয়োগ করেছে। আমেরিকা সেই সিদ্ধান্তপত্র তৈরি করেছিল।

অন্যদিকে রাশিয়াও একটি খসড়া প্রস্তাব তৈরি করেছিল। কিন্তু অন্য কোনো দেশ তা গ্রহণ করেনি। অধিকাংশ দেশই সেই প্রস্তাবে ভোট দেয়নি।  রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন বলেছেন, গাজায় যদি ত্রাণ পাঠানো না যায়, তাহলে এই সংঘাত মধ্যপ্রাচ্যের মধ্যে সীমাবদ্ধ থাকবে না। তার বাইরেও ছড়াবে।

আমেরিকা যে প্রস্তাব গ্রহণ করেছিল, তাতে একদিকে গাজায় মানবিক সাহায্য দেয়ার কথা বলা হয়েছিল। অন্যদিকে, ইসরায়েলের সমর্থনে সেখানে বলা হয়েছিল, প্রতিরক্ষার অধিকার সকলের আছে। আর তা নিয়েই ভেটো দিয়েছে রাশিয়া এবং চীন।

আমেরিকার খসড়া প্রস্তাবকে সম্পূর্ণভাবে নস্যাৎ করেছে রাশিয়া। অন্যদিকে, আমেরিকা জানিয়েছে, তারা একটি মানবিক দৃষ্টিকোণ থেকে সিদ্ধান্ত গ্রহণের চেষ্টা করেছিল।

ইইউ বলেছে, ইসরায়েল যেন সংঘর্ষ-বিরতি ঘোষণা করে। সেই সময় গাজায় উপযুক্ত পরিমাণে ত্রাণ পাঠানো সম্ভব হবে।

এদিকে নেতানিয়াহু জানিয়েছেন, ৭ অক্টোবর ইসরায়েলের সীমান্ত রক্ষীরা তাদের কাজে কোনো গাফিলতি করেছিল কি না, সে বিষয়ে এখনই তিনি কোনো আলোচনা করবেন না। বর্তমান পরিস্থিতি সামলানোর পরেই এই সমস্ত বিষয় নিয়ে আলোচনা হবে।

গত ৭ অক্টোবরের ঘটনার পর নেতানিয়াহুর সরকারকে দেশের ভিতর প্রতিরক্ষা সংক্রান্ত বিষয় নিয়ে নানা সমালোচনার মুখে পড়তে হচ্ছে। কিন্তু নেতানিয়াহু জানিয়েছেন, প্রধানমন্ত্রী হিসেবে দেশের সুরক্ষার বিষয়টি তিনি নিশ্চিত করবেন।

এদিকে আমেরিকার হাউসের নতুন স্পিকার মাইক জনসন জানিয়েছেন, তার প্রথম কাজ হচ্ছে, ইসরায়েলকে সাহায্য সংক্রান্ত বিলটি পাশ করানো।

সুত্র: ডয়েচে ভেলে

এনএ/ 

 


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ