শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
উত্তপ্ত খাগড়াছড়িতে ১৪৪ ধারা জারি খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই 

জাতিসংঘকে ‘শিক্ষা দিতে’ ত্রাণ কর্মকর্তার ভিসা বাতিল


নিউজ ডেস্ক

নিউজ ডেস্ক
শেয়ার
ফাইল ছবি

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসকে ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাসের প্রতি ‘সহানুভূতিশীল’ বলে অভিযোগ তুলেছে ইসরাইল। এমনকি তার পদত্যাগও চেয়েছে দেশটি। এখানেই থেমে নেই দখলদার রাষ্ট্রটি। জাতিসংঘকে ‘উচিত শিক্ষা’ দেওয়ার জন্য সংস্থাটির ত্রাণবিষয়ক প্রধান মার্টিন গ্রিফিথসের ভিসা বাতিল করেছে ইসরাইল। 

ইসরাইলি গণমাধ্যমের খবরে বলা হয়েছে- জাতিসংঘে নিযুক্ত ইসরাইলের স্থায়ী প্রতিনিধি গিলাদ এরদান সামরিক রেডিওতে বলেছেন, জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের বক্তব্যের কারণে আমরা জাতিসংঘের প্রতিনিধিদের ভিসা দেব না। আমরা ইতোমধ্যেই ত্রাণবিষয়ক প্রধান মার্টিন গ্রিফিথসের ভিসা প্রত্যাখ্যান করেছি। তাদের উচিত শিক্ষা দেওয়ার সময় এসেছে। 

তিনি বলেন, ৭ অক্টোবর ইসরাইলের বিরুদ্ধে হামাসের ‘ভয়াবহ হামলা’র প্রতিশোধ নিতে কোনো কিছুই ‘নির্বিচারে ফিলিস্তিনের সব জনগণের ওপর হামলার’ ন্যায্যতা দিতে পারে না। একই সঙ্গে গাজায় আমরা ‘আন্তর্জাতিক মানবিক আইনের সুস্পষ্ট লঙ্ঘন’ প্রত্যক্ষ করছি—এমন মন্তব্য করার কারণে ইসরাইল জাতিসংঘের মহাসচিব গুতেরেসকে পদত্যাগ করার আহ্বান জানিয়েছে। 

গুতেরেস বলেছিলেন, কোনো কিছুই ইচ্ছাকৃতভাবে বেসামরিক লোকদের হত্যা, আহত এবং অপহরণ বা তাদের আবাস্থলে রকেট নিক্ষেপকে সমর্থন করতে পারে না। পাশাপাশি সব জিম্মির সঙ্গে মানবিক আচরণ করতে হবে এবং অবিলম্বে বিনা শর্তে মুক্তি দিতে হবে। 

জাতিসংঘ মহাসচিব আরও বলেন, ইসরাইলে হামাসের হামলাগুলো বিনা কারণে ঘটেনি বা শূন্য থেকে আসেনি। ৫৬ বছর ধরে ফিলিস্তিনিরা একটি শ্বাসরুদ্ধকর দখলদারির মধ্যে রয়েছে। তাদের ভূখণ্ডে ক্রমাগত দখল ও সহিংসতা চালিয়েছে ইসরাইল। তাদের অর্থনীতি ভেঙে দিয়েছে, ফিলিস্তিনিদের জোরপূর্বক বাস্তুচ্যুত এবং তাদের বাড়িঘর ধ্বংস করা হয়েছে। ফিলিস্তিনিদের দুর্দশার রাজনৈতিক সমাধানের আশা লোপ পেয়েছে। 

এদিকে জাতিসংঘে ইসরাইলের রাষ্ট্রদূত গিলাদ এরদান বলেছেন, গুতেরেসের পদত্যাগ করা উচিত, তার বক্তব্য “হতাশাজনক”। তিনি নাকি হামাসের গণহত্যাকে বিকৃত এবং অনৈতিকভাবে দেখেন। 

গিলাদ আরও বলেন, জাতিসংঘের মহাসচিব শিশু, নারী ও বয়স্কদের ওপর গণহত্যা চালানো ব্যক্তিদের জন্য যে বোঝাপড়া হাজির করেছেন, তার পরিপ্রেক্ষিতে আমি বলতে চাই- তিনি জাতিসংঘের নেতৃত্ব দেওয়ার জন্য উপযুক্ত নন। আমি তাকে অবিলম্বে পদত্যাগ করার আহ্বান জানাই।

এনএ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ