শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

ইসরায়েল-ফিলিস্তিনি সংঘাত: জাতিসংঘে জরুরি বৈঠক


নিউজ ডেস্ক

নিউজ ডেস্ক
শেয়ার
ফাইল ছবি

গাজার ভয়াবহ পরিস্থিতি নিয়ে জাতিসংঘের সাধারণ পরিষদে জরুরি বৈঠক ডাকা হয়েছে। আগামী বৃহস্পতিবার (২৬ অক্টোবর) এ বৈঠক বসবে বলে জানায় সংবাদমাধ্যম আল জাজিরা

প্রতিবেদনে বলা হয়, গাজা-ইসরায়েল সংঘাত নিয়ে জর্ডান ও মৌরিতানিয়ার অনুরোধে কয়েকটি দেশের পক্ষ থেকে এই বৈঠক ডাকা হয়।

এ নিয়ে মঙ্গলবার (২৪ অক্টোবর) এক এক্স (টুইটার) বার্তায় জাতিসংঘের সাধারণ পরিষদের প্রেসিডেন্ট ডেনিস ফ্রান্সিস লেখেন, এরকম পরিস্থিতে নিরাপত্তা পরিষদ যথাযথ পদক্ষেপ নিতে ব্যর্থ হলে সাধারণ পরিষদকে পদক্ষেপ নিতে হবে।

প্রতিবেদনে আরও বলা হয়, ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদ ফিলিস্তিন-ইসরায়েল সংঘাত নিয়ে নতুন করে একটি প্রস্তাব পাসের চেষ্টা করছে। এর আগে গত সপ্তাহে স্থায়ী সদস্য যুক্তরাষ্ট্রের ভেটোর কারণে যুদ্ধবিরতির একটি প্রস্তাব বাতিল হয়ে যায়। 

এর মধ্যে ১৯৩ সদস্যের সাধারণ পরিষদে জরুরি বৈঠক ডাকা হয়েছে। পাঁচ বছরের মধ্যে এই প্রথম গাজা পরিস্থিতি নিয়ে এ ধরনের বৈঠক অনুষ্ঠিত হবে জাতিসংঘে।

৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায় হামাস। এর পর থেকে গাজায় হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় গতকাল জানায়, ২৪ ঘণ্টায় উপত্যকাটিতে ইসরায়েলের হামলায় ৪৩৬ জন নিহত হয়েছে। এর মধ্য দিয়ে গত ১৭ দিনে গাজায় নিহত মানুষের সংখ্যা বেড়ে দাঁড়াল ৫ হাজার ৮৭। তাদের মধ্যে ২ হাজার ৫৫টি বা ৪০ শতাংশই শিশু। আর নিহত ব্যক্তিদের মধ্যে রয়েছে ১ হাজার ১১৯ নারী।

সবশেষ ২৪ ঘণ্টায় গাজায় ৩২০টির বেশি লক্ষ্যবস্তুতে হামলা চালানো হয়েছে বলে গতকাল জানায় ইসরায়েল। এতে ধ্বংস হয়েছে একটি মসজিদসহ বহু স্থাপনা। সবচেয়ে ভয়াবহ হামলা হয়েছে উত্তর গাজার জাবালিয়া শরণার্থী শিবিরে।

সুত্র: আল জাজিরা

এনএ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ