শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার 'উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব'   নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

মিত্র হিসাবে মূল্য হারাচ্ছে ইসরাইল


নিউজ ডেস্ক

নিউজ ডেস্ক
শেয়ার
ছবি : সংগৃহীত

৭ অক্টোবর শনিবার গাজা উপত্যকায় হামাস বাহিনী ইসরাইলের উপর বহুমুখী আক্রমণ শুরু করে, যার নাম অপারেশন ‘আল-আকসা ফ্লাড’, দেশের দক্ষিণে হাজার হাজার রকেট নিক্ষেপ করে তারা।নজিরবিহীন এই অভিযান ইসরাইলি এবং ফিলিস্তিনি উভয়ের ওপরেই গভীর প্রভাব ফেলেছে।ইসরাইলে, প্রায় ১৩০০ নিহত এবং ৩৩০০ জনেরও বেশি আহত হয়। গাজায়, ইসরাইলের প্রতিশোধমূলক আক্রমণে ১৫০০ জনেরও বেশি মানুষ নিহত এবং ৬৫০০ জন আহত হয়েছে। প্রতিশোধ নিতে ইসরাইলও বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দেয় এবং গাজা উপত্যকায় খাদ্য ও জ্বালানির সরবরাহে অবরোধ দিয়েছে। গাজা উপত্যকায় ইসরাইলের 'স্থল আগ্রাসন'  গাজার ২.৩ মিলিয়ন বাসিন্দাকে বিপর্যয়ের মধ্যে ফেলেছে।  

এককথায় বলতে গেলে ফিলিস্তিনিরা অভূতপূর্ব সংগ্রামের টার্নিং পয়েন্টে দাঁড়িয়ে। কয়েক দশক ধরে অন্যায়, অমানবিক অপমান এবং দুর্ব্যবহারের শিকার জনগণকে মুক্তি দিতে জন্ম নেয় অপারেশন ‘আল আকসা ফ্লাড ’। এটি আবারও প্রমাণ করেছে যে ইসরাইল ফিলিস্তিনকে মুছে ফেলতে পারে না এবং ফিলিস্তিনি জনগণের মুক্তির জন্য ন্যায়সঙ্গত সংগ্রামকে দমন করতে পারে না। ফিলিস্তিনি প্রতিরোধের ক্রমবর্ধমান শক্তি তার উদাহরণ। যদিও এর সুনির্দিষ্ট বিষয়গুলি এখনও সম্পূর্ণরূপে উন্মোচন করা হয়নি, তবুও 'আল-আকসা' অপারেশনটি দেখায় যে, বহু বছর ধরে নিপীড়ন,   অবরোধ এবং গণহত্যার শিকার  ফিলিস্তিনিরা এখনও তাদের কাছে উপলব্ধ কয়েকটি সংস্থান ব্যবহার করে ইসরাইলের পক্ষে দাঁড়াতে সক্ষম।  ছোট এবং অসংগঠিত গোষ্ঠীগুলির মোলোটভ ককটেল রকেটগুলি ইসরাইলে "আয়রন ডোমে" ভেদ করে প্রমাণ করেছে এই অপারেশনটি গত তিন দশকে প্যালেস্টাইনের প্রতিরোধের উল্লেখযোগ্য বিবর্তনের প্রমাণ।

ইরান এবং অন্যদের হুমকির বিরুদ্ধে ইসরাইল দীর্ঘদিন ধরে নিজেকে আমেরিকান এবং মধ্যপ্রাচ্যে বৃহত্তর পশ্চিমা স্বার্থের সর্বোত্তম এবং সবচেয়ে দক্ষ রক্ষক হিসাবে উপস্থাপন করে আসছে। সম্প্রতি, ইসরাইলি সরকারও তাদের আঞ্চলিক প্রতিদ্বন্দ্বীদের আগ্রাসন থেকে নিজেদের রক্ষা করতে সাহায্য করার প্রতিশ্রুতি দিয়ে আরব শক্তির সাথে সম্পর্ক স্বাভাবিক করার জন্য কাজ করছে। এতো কিছুর মধ্যেও গত ৭ অক্টোবরের অনুপ্রবেশ,  ইসরাইলের নিজস্ব অত্যন্ত সুরক্ষিত সীমানা রক্ষা করতে তাদের অক্ষমতা প্রদর্শন করে, এই অনুমান এবং প্রতিশ্রুতিগুলিকে একটি গুরুতর পরীক্ষার মুখে ফেলে দেয়। প্রকৃতপক্ষে, একটি সংগঠিত আক্রমণের মধ্যে নিজেকে আবিষ্কার করার পরে, তার নিজের বহু-বিজ্ঞাপিত সামরিক সক্ষমতা এবং দক্ষতার উপর নির্ভর না করে, ইসরাইল অবিলম্বে  প্রতীকী সমর্থনের জন্য তার ঔপনিবেশিক সমর্থকদের দিকে ধাবিত হয়েছে ।এটি অত্যন্ত বিদ্রুপের বিষয় যে, মার্কিন যুক্তরাষ্ট্রকে এমন একটি জাতিকে আরও সামরিক সহায়তার প্রতিশ্রুতি দিতে হয়েছিল যেটি ইতিমধ্যেই ব্যাপকভাবে সুরক্ষিত এবং বার্ষিক ৩.৮  বিলিয়ন সহায়তা দ্বারা সমর্থিত।


মার্কিন প্রেসিডেন্ট এবং ইউরোপীয় নেতারা সবাই শনিবারের অভিযানের পর ইসরাইলের প্রতি তাদের সমর্থন পুনর্নিশ্চিত করার জন্য ছুটে আসা সত্ত্বেও, এটা অস্বীকার করা কঠিন যে গত সপ্তাহের ঘটনা দেখিয়ে দিয়েছে যে  ইসরাইল একটি গোষ্ঠীর বিরুদ্ধে নিজেকে রক্ষা করতে ব্যর্থ হয়েছে। সেইসঙ্গে পশ্চিমের মিত্র হিসেবে ইসরাইলের মূল্য সম্পর্কে গুরুত্বপূর্ণ প্রশ্ন  উঠতে শুরু করেছে ।সর্বোপরি, সর্বোত্তম নজরদারি প্রযুক্তি এবং সামরিক সরঞ্জাম থাকা সত্ত্বেও একটি রাষ্ট্র তার নিজস্ব সীমানা রক্ষা করতে অক্ষম, বিষয়টি  তার মিত্রদের নিরাপত্তা উদ্বেগ বাড়িয়ে দিতে  পারে।অপারেশন 'আল-আকসা ফ্লাড'  ইসরাইল এবং তার আরব প্রতিবেশীদের মধ্যে সম্পর্ক স্বাভাবিককরণ প্রচেষ্টার ভবিষ্যত নিয়েও গুরুতর প্রশ্ন তুলেছে। ২০২০ সালে স্বাক্ষরিত ইসরাইল এবং বেশ কয়েকটি আরব রাষ্ট্রের মধ্যে মার্কিন মধ্যস্থতা চুক্তি 'আব্রাহাম অ্যাকর্ডস' মধ্যপ্রাচ্যে টেকসই শান্তির পথ হিসাবে আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে উপস্থাপন করা হয়েছিল। ৭ অক্টোবরের অনুপ্রবেশের পর থেকে গাজার জনসংখ্যার উপর ইসরাইলের অসম প্রতিশোধমূলক আক্রমণ আরবসহ  আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে স্পষ্ট করে দিয়েছে যে ফিলিস্তিনিরা ন্যায়বিচার এবং স্বাধীনতা না পাওয়া পর্যন্ত এই অঞ্চলে স্থায়ী শান্তি আসতে  পারে না।

গাজায় সম্পূর্ণ অবরোধ ও নিরবচ্ছিন্ন বোমাবর্ষণে ফিলিস্তিনিদের সাথে সংহতি জানিয়ে হাজার হাজার সোশ্যাল মিডিয়া বা  আরব বিশ্বের মানুষ রাস্তায় নেমে  তাদের নেতাদের কাছে দাবি করেছিল, তারা ফিলিস্তিনে নিপীড়ন, দখলদারিত্ব এবং অপব্যবহার বন্ধ না হওয়া পর্যন্ত ইসরাইলের সাথে সম্পর্ক স্বাভাবিক করার যে কোনও প্রচেষ্টা যেন বন্ধ রাখে। এই অঞ্চলের চারপাশে ছড়িয়ে ছিটিয়ে থাকা লক্ষাধিক ফিলিস্তিনি উদ্বাস্তুদের তাদের  দেশে ফিরে যাওয়ার অনুমতি দেওয়া হয়েছে। এখন ইসরাইলের সাথে স্বাভাবিকীকরণে আগ্রহী নেতাদের নিজেদের সীমানা রক্ষার জন্য ইসরাইলের সীমিত ক্ষমতা এবং ইসরাইলের সাথে অংশীদারিত্ব থেকে অর্জিত যেকোনো কিছুর উপরে ফিলিস্তিনিদের সুরক্ষাকে  প্রাধান্য দেওয়ার  ইচ্ছা  বিবেচনা করতে হবে।

অন্যদিকে ইসরাইল  অবরুদ্ধ জনগোষ্ঠীর বিরুদ্ধে আরেকটি ধ্বংসাত্মক এবং মারাত্মক আক্রমণ শুরু করার জন্য প্রস্তুত হওয়ার আগে  এই অঞ্চলে হামাসের সাথে শক্তিশালী সম্পর্কযুক্ত সশস্ত্র গোষ্ঠীগুলি যেমন লেবাননের হিজবুল্লাহ -এর সংঘর্ষে যোগদানের একটি স্বতন্ত্র সম্ভাবনা রয়েছে।  এটি ফিলিস্তিনের আবারো সংঘাতের দিকে নিয়ে যাবে, যেকোনো আরব জাতির জন্য ইসরাইল সরকারের সাথে স্বাভাবিক সম্পর্ক বজায় রাখা আরও কঠিন হয়ে উঠবে। ১৬ বছরের অবরোধ, বেশ কয়েকটি রক্তক্ষয়ী যুদ্ধর পর, গাজার ফিলিস্তিনিরা এখন বড় আক্রমণের হুমকির সম্মুখীন। গাজায় ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইসরাইলের চলমান অসামঞ্জস্যপূর্ণ সহিংসতা এবং যুদ্ধাপরাধের লক্ষ্য শুধু হামাসের অনুপ্রবেশের প্রতিশোধ নেওয়া নয়, আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে নিজের শক্তি জাহির করা। গত সপ্তাহের মর্মান্তিক ঘটনা ইসরাইলের অনেক দুর্বলতা উন্মোচিত করেছে, তার সমর্থকদের কাছে প্রকাশ করেছে যে ইসরাইল নিরাপত্তা অংশীদার ও মিত্র হিসেবে  'অপরিহার্য' নয়।  লক্ষণীয় যে, কিভাবে আরব  এখনও ফিলিস্তিনিদের পিছনে দৃঢ়ভাবে দাঁড়িয়ে আছে  এবং সমস্ত ফিলিস্তিনিদের  নিরাপদে  স্বদেশে ফিরে যাওয়ার অনুমতি না দেওয়া পর্যন্ত তাদের রাষ্ট্র ও ইসরাইলের মধ্যে সম্পর্ক স্বাভাবিককরণের দিকে যেতে পারে না। ইসরাইল গাজার অবরুদ্ধ জনসংখ্যার উপর আক্রমণের মাধ্যমে একটি নিরাপত্তা অংশীদার  হিসাবে তার ভাবমূর্তি মেরামত করার চেষ্টা করছে, তবে সেটি করতে গিয়ে  তারা  ফিলিস্তিনি প্রতিরোধের শক্তি সবার সামনে তুলে ধরছে ।

সূত্র : আলজাজিরা

এনএ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ