শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ কওমি সনদ বাস্তবায়ন সেমিনার থেকে ১৩ দফা প্রস্তাবনা ও ২ দফা কর্মসূচি ঘোষণা স্বকীয়তা বজায় রেখে কওমি সনদের স্বীকৃতি বাস্তবায়ন চান মুফতী ফয়জুল করীম কওমি শিক্ষার্থীদের প্রতি সকল বৈষম্যের অবসান হোক: সেমিনারে বক্তারা ‘খালেদা জিয়াকে বিদেশে নেয়ার প্রস্তুতি সম্পন্ন’ হবিগঞ্জে মহানবী সা.কে কটূক্তিকারীদের সর্বোচ্চ শাস্তির দাবিতে মানববন্ধন

নবাবগঞ্জে অবৈধভাবে শতাধিক গাছ কেটেছে দুর্বৃত্তরা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আর কে ওসমান আলী
নবাবগঞ্জ(দিনাজপুর) প্রতিনিধি

দিনাজপুরের নবাবগঞ্জ উপজেলার ভাদুরিয়া ইউনিয়নের  কাশিয়ারা থেকে শিবরামপুর গ্রামের  রাস্তার দুই ধারে থাকা প্রায় শতাধিক ইউক্যালিপটাস ও আকাশমনির গাছ অবৈধ ভাবে রাতের আধারে কেটে ফেলেছে দুর্বৃত্তরা।

গত আগষ্ট মাসের ২৬ তারিখে রাতের আধারে কাশিয়ারা থেকে শিবরামপুর গ্রামের রাস্তায় এই ঘটনা ঘটে।   ঘটনার পরের দিন  শিবরামপুর যুব উন্নয়ন সংস্থার সাধারণ সম্পাদক রফিক সরকার নামে এক ব্যাক্তি নবাবগঞ্জ থানায় একটি অভিযোগ দায়ের করেছেন।

অভিযোগ সুত্রে জানা গেছে - শিবরামপুর যুব উন্নয়ন সংস্থার উদ্যোগে ইউনিয়ন পরিষদের ঐ রাস্তার দুই ধারে ইউনিয়ন পরিষদের সাথে চুক্তিবদ্ধ হয়ে  ২০১১ সালে গাছগুলো লাগানো হয় এবং তখন থেকেই সংস্থার সদস্যরা গাছগুলি পরিচর্যা করে আসছিল।  গাছগুলো বর্তমানে পরিপক্ব হলেও শিবরামপুর যুব উন্নয়ন সংস্থার কমিটি সংক্রান্ত বিষয়ে আদালতে একটি মামলা চলমান থাকায়।  গাছ কর্তনের জন্য সরকারি ভাবে টেন্ডার থাকলেও গাছ গুলি কর্তন করতে পারছেন না টেন্ডার মালিকরা।

অভিযোগ সুত্রে আরও জানা গেছে, গত ২৬ আগস্ট রাতে দুর্বৃত্তরা রাস্তার ধারে থাকা প্রায় শতাধিক গাছ অবৈধ ভাবে কেটে ফেলে। গাছগুলো বর্তমানে রাস্তার ধারে ও ধানের ক্ষেতে পরে  রয়েছে। এ ঘটনায় কিছু গাছ ইতিমধ্যে চুরিও হয়েছে।

সরেজমিনে ঘটনাস্থলে উপস্থিত হলে আমাদের প্রতিবেদককে গ্রামবাসীরা জানান, কাশিয়ারা থেকে শিবরামপুর পর্যন্ত রাস্তার ধারে থাকা এই গাছ গুলোর  জন্য রাস্তাটি সরকারি ভাবে পাকা করন হচ্ছে না।  রাস্তাটি পাকা করনের টেন্ডারের  বাজেট পাশ থাকলেও, রাস্তার দুই ধারে থাকা গাছ গুলোর কারণে সেটি সম্ভব হচ্ছে না।  এজন্য বর্ষাকালে তাদের চরম ভোগান্তি পোহাতে হয়। শুধু তা-ই নয় বিষাক্ত এই গাছ গুলোর কারণে ফসল উৎপাদনেও সমস্যা হয় তাদের। এছাড়াও বর্ষাকালে তাদের ছেলে-মেয়েদের স্কুল-কলেজে যেতে হয়  হেঁটে হেঁটে। গ্রামবাসীদের  দাবি অতিদ্রুত গাছ গুলো কর্তন করলে এসব ভোগান্তি থেকে তারা রেহাই পাবে।

নবাবগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি তাওহীদুল ইসলাম বলেন- এ বিষয়ে একটি অভিযোগ পেয়েছি। তদন্ত সাপেক্ষে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

কেএল/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ