শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬


যাত্রাবাড়ী মাদরাসার খতমে বুখারি কাল, দোয়া করবেন আল্লামা মাহমুদুল হাসান

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

রাত পোহালেই দেশের ঐতিহ্যবাহী দীনি বিদ্যাপীঠ জামিয়া ইসলামিয়া দারুল উলুম মাদানিয়া যাত্রাবাড়ী বড় মাদরাসার ফারেগীন ছাত্রদের পাগড়ি প্রদান অনুষ্ঠান।

বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) বাদ আসর থেকে জামিয়ার প্রায় আড়াই হাজার শিক্ষার্থীদের নিয়ে বুখারির শেষ সবক ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে বরে জানা গেছে। 

জামিয়ার শিক্ষক মাওলানা রিদওয়ান হাসান জানান, খতমে বুখারি উপলক্ষে জামিয়া প্রাঙ্গণে ইতোমধ্যে সারাদেশ থেকে ওলামায়ে কেরাম ও ইলমপিপাসু শিক্ষার্থীরা উপস্থিত হতে শুরু করেছেন।

তিনি জানান, আগামীকাল বাদ মাগরিব সহিহ বুখারীর শেষ দারস ও দুআ অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে দেশবরেণ্য উলামায়ে কেরাম উপস্থিত থাকবেন। দোয়া করবেন বাংলাদেশের কওমি মাদরাসাগুলোর সর্বোচ্চ অথরিটি আলহাইয়াতুল উলয়া লিল-জামিয়াতিল কওমিয়া বাংলাদেশের চেয়ারম্যান, কওমি মাদরাসা শিক্ষাবোর্ড বেফাকের সভাপতি, জামিয়া মাদানিয়া যাত্রাবাড়ীর মুহতামিম ও মজলিসে দাওয়াতুল হকের আমিরুল উমারা মুহিউস সুন্নাহ আল্লামা মাহমুদুল হাসান।

মাওলানা রিদওয়ান হাসান আরও বলেন, এ আয়োজনে প্রতি বছর মাদরাসা প্রাঙ্গণে ইলমপিপাসু ছাত্র ভাইদের মিলনমেলায় পরিণত হয়। রাজধানী ঢাকাসহ সারাদেশের বিভিন্ন মাদরাসা থেকে মহিউস সুন্নাহ আল্লামা মাহমুদুল হাসানের শেষ সবক ও দোয়া মাহফিলে অংশ নিতে ছুটে আসেন জামিয়া প্রাঙ্গণে।  সাধারণ মানুষের ব্যাপক অংশগ্রহণে এক রোনাজারি মুখর দীনি পরিবেশ কায়েম হয় মাদরাসায়। শত শত মানুষের পদভারে একটি বিশেষ মুহূর্ত পার করবে মাদরাসা।

তিনি আরও জানান, খতমে বুখারি উপলক্ষে মহিউস সুন্নাহ আল্লামা মাহমুদুল হাসান রচিত মজলিসে দাওয়াতুল থেকে প্রকাশিত ১৩ টি আরবি-উর্দু বই ৩০০০ টাকা ও ২৫টি বাংলা বই ১৫০০ টাকা খুবই সীমিত মূল্যে পাবেন তালিবুল ইলম ভাইয়েরা। ৭টি বইয়ের ফারেগীন প্যাকেজ পাবেন মাত্র ৫০০ টাকায়। 

এছাড়াও যাত্রাবাড়ী বড় মাদরাসার দীর্ঘকালিন গবেষণার ফসল ‘নির্বাচিত ফাতাওয়ায়ে মাদানিয়া’ ছেপে এসেছে উন্নতমানের অফহোয়াইট (ক্রিমকালার) কাগজে। থাকছে বিশেষ ছাড়ের নিশ্চয়তা।

কেএল/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ