শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা নেতানিয়াহুকে হত্যাচেষ্টার অভিযোগে ইসরায়েলি নাগরিক গ্রেপ্তার ‘উলামায়ে কেরামদের বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব’ নিউইয়র্কে যাদের সঙ্গে বৈঠক হতে পারে প্রধান উপদেষ্টার গাজাজুড়ে ইসরায়েলের নৃশংস হামলা, নারী-শিশুসহ নিহত ২৮ ফিলিস্তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ

‘ট্রান্সজেন্ডারের গ্রাস থেকে সমাজকে রক্ষা করা ঈমানি দাবি’ 

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার
সংগৃহীত ছবি

||হাসান আল মাহমুদ||

চুয়াডাঙ্গায় ট্রান্সজেন্ডারের বিরুদ্ধে রুখে দাঁড়ানো চেতনাশীল তরুণ প্রজন্ম-এর উদ্যোগে ‘ট্রান্সজেন্ডার ভ্রান্ত মতবাদের শিকড় সন্ধানে’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়।  

সোমবার (৮ ই জানুয়ারি ২০২৪ খ্রি.) দুপুর তিনটা থেকে চুয়াডাঙ্গার মাদরাসাতুর রহমানে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে ট্রান্সজেন্ডারের নানা কর্মকাণ্ড ল্যাপটপ এর মাধ্যমে প্রদর্শন করানো হয়। সেই সঙ্গে ট্রানজেন্ডারবাদের বিরুদ্ধে সতর্কতা অবলম্বনের জন্য একটি লিফলেট বিতরণ করা হয়। 

সেমিনারে ট্রান্সজেন্ডারবাদের মূল ইতিহাস ও তথ্যবহুল নিয়ে আলোচনা করেন তরুণ কলামিস্ট এনায়েতুল্লাহ ফাহাদ, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আবদুল আহাদ, ছাত্র নেতা মুহাম্মদ আবু বকর সিদ্দিক। 

আলোচকগণ বলেন, ‘ট্র্যান্সজেন্ডারবাদ একটি বিদঘুটে মতবাদ। অদ্ভুত এক শ্রেণির মানুষ এই মতবাদে বিশ্বাসী। বাংলায় যাদেরকে আমরা রূপান্তরকামী বলি। এ মতবাদ বলে, একজন পুরুষ যদি ‘নিজেকে নারী বলে মনে করে, তাহলে সে একজন নারী। সমাজ ও আইন নারী হিসেবেই তাকে বিবেচনা করবে। পক্ষান্তরে একজন নারী নিজেকে যদি পুরুষ মনে করে, তাহলে সে পুরুষ। সমাজ ও আইন পুরুষ হিসেবেই তাকে বিবেচনা করবে।

তারা বলেন, ‘ইসলামি শরিয়তে এ মতবাদ সম্পূর্ণ হারাম। তাই, সমাজকে এর গ্রাস থেকে রক্ষা করা আমাদের ঈমানের দাবি।’

হাফেজ আরজ আলীর দোয়া পরিচালনায় আলোচনাসভায় আরও উপস্থিত ছিলেন তরুণ ব্যবসায়ী টুম্পা হাসান, ডা. জহিরুল ইসলাম, তরুণ শিক্ষার্থী আতাউল্লাহ, মুহিত হাসান, সাংবাদিক আরাফাত ইসলাম, মেসবাহুল ইসলাম, হাফেজ আতিক হাসান, ইব্রাহিম খলিল রাফি, সাঈদ আহমদ, মেসবাহউদ্দীন মুজাহিদ, তারিক জামিল, রবিউল ইসলামসহ নতুন প্রজন্মের একঝাঁক তরুণ প্রতিভাবান।

এনএ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ