শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ ।। ৫ আশ্বিন ১৪৩১ ।। ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার রাজনীতি বন্ধের সিদ্ধান্ত 'ঢাবি ও জাবির হত্যাকাণ্ডে জড়িত খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে' ঢাবিতে যুবক হত্যায় ছাত্রলীগ নেতাসহ ৩ জন আটক কওমী মাদরাসার ছাত্রদেরকে বিসিএস এ অংশগ্রহণের সুযোগ না দেওয়া বৈষম্য: মুফতী ফয়জুল করীম শায়খে চরমোনাই  সাগর-রুনি হত্যার বিচারের দাবিতে ঢাকায় সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ কওমি সনদ বাস্তবায়ন সেমিনার থেকে ১৩ দফা প্রস্তাবনা ও ২ দফা কর্মসূচি ঘোষণা স্বকীয়তা বজায় রেখে কওমি সনদের স্বীকৃতি বাস্তবায়ন চান মুফতী ফয়জুল করীম কওমি শিক্ষার্থীদের প্রতি সকল বৈষম্যের অবসান হোক: সেমিনারে বক্তারা ‘খালেদা জিয়াকে বিদেশে নেয়ার প্রস্তুতি সম্পন্ন’ হবিগঞ্জে মহানবী সা.কে কটূক্তিকারীদের সর্বোচ্চ শাস্তির দাবিতে মানববন্ধন

ছাত্র-জনতার দখলে ধানমন্ডি ৩২ নম্বর

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার
রাজধানীর ধানমন্ডি ৩২ নম্বরে ছাত্র-জনতা

রাজধানীর ধানমন্ডি ৩২ নম্বরের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বাড়ি সংলগ্ন সড়ক এবং এর আশপাশের এলাকা দখলে নিয়ে রেখেছে ছাত্র-জনতা।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ডাকা সপ্তাহব্যাপী ‘রেজিস্ট্যান্স উইক’ কর্মসূচির দ্বিতীয় দিন বুধবার (১৪ আগস্ট) রাত থেকেই শিক্ষার্থীরা ধানমন্ডি ৩২ নম্বরের সড়ক দখলে নেয়।বৃহস্পতিবার সকাল নয়টা পর্যন্তও বহু শিক্ষার্থী ও জনতাকে ওই এলাকা দখলে রাখতে দেখা গেছে। তাদের অবস্থানের কারণে বঙ্গবন্ধু ভবনে প্রবেশ করতে পারেননি আওয়ামী লীগের কোনো নেতাকর্মী।

১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার ২১ বছর পর ১৯৯৬ সালে আওয়ামী লীগ ক্ষমতায় ফেরার পর দিনটিকে জাতীয় শোক দিবস হিসেবে পালন করা শুরু করে। ২০০২ সালে বিএনপি-জামায়াত জোট সরকার ১৫ আগস্টের ছুটি বাতিল করে।

পরে ২০০৮ সালে সেনানিয়ন্ত্রিত তত্ত্বাবধায়ক সরকারের আমলে উচ্চ আদালতের আদেশে ১৫ আগস্ট জাতীয় শোক দিবস হিসেবে পালন শুরু হয়। রাষ্ট্রীয় আনুষ্ঠানিকতা পালনের পাশাপাশি ঘোষণা হয় সরকারি ছুটিও। পাশাপাশি আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনও নানা কর্মসূচি পালন করে আসছে দিনটিতে।

ছাত্র-জনতার গণঅভ্যুত্থানের মুখে গত ৫ আগস্ট শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ সরকারের পতন হয়। এর কয়েক ঘণ্টার মধ্যে ধানমন্ডিতে বঙ্গবন্ধুর বাড়িটিতে হামলা করা হয়, যেটি বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর হিসেবে গড়ে তুলেছিল আওয়ামী লীগ সরকার।

লুটপাট আর আগুনের কারণে বাড়িটির দেয়াল ছাড়া আর কোনো কিছুই অবশিষ্ট নেই। ভেঙে দেওয়া হয়েছে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানাতে তৈরি করা বেদী ও তার স্মৃতিস্তম্ভ।

৫ আগস্ট আওয়ামী লীগ সরকারের পতনের পর ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে অন্তর্বর্তী সরকারের উপদেষ্টা পরিষদের প্রথম বৈঠকেই ১৫ আগস্টের জাতীয় শোক দিবসের সাধারণ ছুটি বাতিল করা হয়।

ধানমন্ডি ৩২ নম্বরে সেনাবাহিনীর সদস্যদের দেখা গেছে। এছাড়া পুলিশ, বিজিবি ও সেনাবাহিনীর সদস্য মেট্রো শপিংমল মোড়ে অবস্থানরত থাকতে দেখা যায়।

আওয়ামী সমর্থিত দুই-একজন নেতাকর্মী কালো পোশাকে ধানমন্ডি ৩২ নম্বরের বঙ্গবন্ধু ভবনের দিকে আসার চেষ্টা করেন। কালো পোশাক দেখেই, তাদের ধাওয়া দিয়ে তাড়িয়ে দেন শিক্ষার্থীরা৷ এছাড়া আওয়ামী লীগ সন্দেহ হলেই তাদের মোবাইল ফোন তল্লাশি করছেন অবস্থানরতরা।

এনএ /


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ