ঝিড়িঝিড়ি বৃষ্টি থাকবে কতদিন, জানাল আবহাওয়া অধিদপ্তর
প্রকাশ: ১৫ সেপ্টেম্বর, ২০২৪, ১২:৪৮ দুপুর
নিউজ ডেস্ক

আগামী তিনদিন পর্যন্ত দেশজুড়ে বৃষ্টি অব্যাহত থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। সেই সঙ্গে কোথাও কোথাও ভারি থেকে অতিভারি বর্ষণের শঙ্কা রয়েছে বলেও জানান সংস্থাটি। 

রবিবার সকাল ৯টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টার পূর্বাভাসে এমন তথ্য উঠে এসেছে। 
তিনদিনের পূর্বাভাসে বলা হয়েছে, আজ রবিবার থেকে আগামী মঙ্গলবার পর্যন্ত দেশের সব বিভাগের বিভিন্ন স্থানে অস্থায়ীভাবে দমকা হাওয়া অথবা ঝোড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে।

তাছাড়া আজ সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। তবে সোমবার সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বাড়তে পারে। পরদিন মঙ্গলবার দিন ও রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বাড়তে পারে বলে পূর্বাভাসে বলা হয়েছে।

বর্ধিত পাঁচ দিনের আবহাওয়ার অবস্থা সম্পর্কে বলা হয়, এ সময় উল্লেখযোগ্য কোনো পরিবর্তনের সম্ভাবনা নেই।

আবহাওয়ার সিনপটিক অবস্থা সম্পর্কে বলা হয়েছে, স্থল গভীরের নিম্নচাপটি গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এটি আরো পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর ও ক্রমান্বয়ে দুর্বল হতে পারে। বর্তমান, মৌসুমী বায়ুর অক্ষের বর্ধিতাংশ পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, গভীর স্থল নিম্নচাপের কেন্দ্রস্থল ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে।

তবে মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় রয়েছে।

এদিকে আজ রবিবার সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় পটুয়াখালীতে দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত র‌্যাকর্ড করা হয়েছে ২২৩ মিলিমিটার। অন্যদিকে গতকাল শনিবার ভোর থেকে আজ রবিবার এখন পর্যন্ত রাজধানীতে টানা বৃষ্টি অব্যাহত আছে।

এমএন/