আ.লীগের আমলে গুম-নিখোঁজদের ফিরিয়ে দিতে ৪৮ ঘণ্টার চ্যালেঞ্জ
প্রকাশ: ০৯ সেপ্টেম্বর, ২০২৪, ০৪:১৯ দুপুর
নিউজ ডেস্ক

আওয়ামী লীগ সরকারের আমলে নিখোঁজ ও গুম হওয়া ব্যক্তিদের, পরিবারের কাছে ফিরিয়ে দেওয়ার জন্য ৪৮ ঘণ্টার আল্টিমেটাম দিয়েছে বাংলাদেশ গুম পরিবার।

সোমবার (৯ সেপ্টেম্বর) দুপুরে ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশন (ক্র্যাব) মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে গুম পরিবারের স্বজনরা এ দাবি জানান।

সংবাদ সম্মেলনে বাংলাদেশ গুম পরিবারের প্রধান সমন্বয়ক ও লেক্সাস গ্রুপের চেয়ারম্যান মোহাম্মদ বেল্লাল হোসেন বলেন, আওয়ামী লীগ সরকারের আমলে ২০১৬ সালে ১০ অক্টোবর র‍্যাব-১ আমাকে ধরে নিয়ে যায়। এক মাস ১০ দিন আমার ওপর লোমহর্ষক নির্যাতন চালায়। মানুষ মানুষকে এভাবে নির্যাতন করতে পারে না। আমি যতদিন সেখানে ছিলাম, শুধু কান্নার আওয়াজ পেয়েছি। মাঝেমধ্যে ঝিঁঝি পোকার শব্দ ছাড়া আর কিছু শুনতে পেতাম না। সেখানের ঘর গুলো খুবই ছোট ছোট। বাহিরের অন্য কোনো আওয়াজ  আসতো না। তাদের নির্যাতনের প্রভাবে মাগো-বাবাগো বলে চিৎকার করত সবাই। আমাকে ছাড়া হয়েছিল অনেক শর্ত দিয়ে কোটি কোটি টাকার বিনিময়ে।

লিখিত বক্তব্য তুলে ধরে মোহাম্মদ বিল্লাল হোসেন বলেন, গত ২৭ আগস্ট অন্তর্বর্তীকালিন সরকার ৫ সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করে গেজেট প্রকাশ করেছে। সেই গেজেটে ৪৫ দিনের মধ্যে তদন্ত করে মন্ত্রণালয়ে একটি তদন্ত রিপোর্ট জমা দেওয়ার কথাও বলা হয়েছে।

কিন্তু অত্যান্ত  দুঃখের বিষয়, আজ ১৫ দিন পরও তারা কোথায় বসবে, কীভাবে তদন্ত কার্যক্রম শুরু করবে  তা আমরা কিছুই এখনো জানতে পারিনি। একাধিকবার যোগাযোগ করার ফলেও তাদের থেকে কোনো সদুত্তর এখনো পর্যন্ত পাওয়া যায়নি।

এমএন/