ব্যাংক থেকে তোলা যাবে সর্বোচ্চ ৫ লাখ, নির্দেশ বাংলাদেশ ব্যাংকের
প্রকাশ: ০১ সেপ্টেম্বর, ২০২৪, ১০:০৭ দুপুর
নিউজ ডেস্ক

 এ সপ্তাহ থেকে গ্রাহকরা ব্যাংক থেকে সর্বোচ্চ ৫ লাখ টাকার বেশি উত্তোলন করতে পারবেন না। একই সঙ্গে কোনো লেনদেন সন্দেহজনক মনে হলে তাৎক্ষণিক কেন্দ্রীয় ব্যাংকে জানানোর বিষয়েও নির্দেশনা দেওয়া হয়েছে। নিরাপত্তার স্বার্থে চলতি সপ্তাহেও নগদ টাকা উত্তোলনে এ সীমা দেয় বাংলাদেশ ব্যাংক। 
ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকদের (এমডি) এক জরুরি বার্তায় শনিবার রাতে এই নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। পূর্বের সপ্তাহে সর্বোচ্চ ৪ লাখ টাকা তোলার সুযোগ ছিল।

বাংলাদেশ ব্যাংকের এক কর্মকর্তা জানান, নিরাপত্তার স্বার্থে গত সপ্তাহে নগদ টাকা উত্তোলনে সীমা ছিল সর্বোচ্চ ৩ লাখ টাকা। চলতি সপ্তাহে তা বাড়িয়ে ৪ লাখ টাকা করা হয়েছে। এর আগের সপ্তাহে ছিল ২ লাখ টাকা। তবে একজন গ্রাহক যেকোনো পরিমাণ টাকা স্থানান্তর ও ডিজিটাল লেনদেন করতে পারবেন।
জানা গেছে, সরকার পরিবর্তনের পর নগদ টাকা উত্তোলনের চাপ কিছুটা বেড়ে যায়। বিশেষ করে আওয়ামীপন্থি ব্যবসায়ী ও রাজনীতিবিদ পরিবার থেকে নগদ টাকা উত্তোলনের চাপ দেখা যায়। 
এসব অর্থ যেন কোনোভাবেই সন্ত্রাসী বা অবৈধ কোন কাজে ব্যবহৃত না হয়, সে জন্য নগদ টাকা উত্তোলনে কিছুটা নিরুৎসাহিত করার সিদ্ধান্ত নেয় বাংলাদেশ ব্যাংক। এরই ধারাবাহিকতায় নগদ টাকা উত্তোলনের সীমা রাখা হয়েছে।

এমএন/