গাজায় ইসরায়েলি হামলায় নিহতের সংখ্যা বেড়ে  ৪০৬০২
প্রকাশ: ৩১ আগস্ট, ২০২৪, ০৯:২৩ সকাল
নিউজ ডেস্ক

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকার ইসরায়েলি সামরিক বাহিনীর হামলা অব্যাহত রয়েছে। এতে ক্রমেই বৃদ্ধি পাচ্ছে মৃতের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় ইসরায়েলি হামলায় আরও ১২ ফিলিস্তিনি নিহত হয়েছেন। এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪০ হাজার ৬০২ জনে।

শনিবার ( ৩১ আগস্ট ) কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার লাইভ আপডেট প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

ইসরায়েলের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়, গতকাল শুক্রবার থেকে আজ শনিবার সকাল পর্যন্ত গাজায় ইসরায়েলি বাহিনী হামলা চালিয়ে আরও ১২ ফিলিস্তিনিকে হত্যা করেছে। উত্তরে জাবালিয়া এবং দক্ষিণে খান ইউনিসসহ গাজা জুড়ে এ হত্যাকাণ্ড সংঘটিত হয়েছে।

এদিকে জাতিসংঘ জানিয়েছে, ইসরায়েল-ফিলিস্তিন সংঘাতের ফলে সর্বোচ্চ মূল্য দিতে হচ্ছে শিশুদের। চরম অবস্থা পার করছে তারা। একদিকে খাদ্য ও পানি সংকট, অন্যদিকে ব্যাহত চিকিৎসাসেবা। ফলে অপুষ্টিতে ভুগছে হাজার হাজার শিশু।

গাজায় ইসরায়েলি বাহিনীর ক্রমাগত নৃশংস হামলায় গাজার বিস্তীর্ণ অঞ্চলে খাদ্য, বিশুদ্ধ পানি এবং ওষুধের সংকট দেখা দিয়েছে। ধ্বংসস্তূপে পরিণত হয়েছে গাজা উপত্যকা। এতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে নারী ও শিশুরা।

উল্লেখ্য, গত বছরের ৭ অক্টোবর ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের নেতৃত্বাধীন হামলার পর থেকে এ পর্যন্ত ৪০ হাজার ৬০২ জন ফিলিস্তিনি নাগরিক নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ৯৩ হাজার ৮৫৫ জন। এছাড়া বাস্তুচ্যুত হয়েছেন লাখ লাখ মানুষ।

অন্যদিকে হামাসের হামলায় এ পর্যন্ত ইসরায়েলের ১ হাজার ১৩৯ জন নাগরিক নিহত হয়েছেন।

বিনু/