খিদমাহ ব্লাড ব্যাংকের ৮ম বর্ষপূর্তি আলোচনা সভা ও দোআ মাহফিল অনুষ্ঠিত
প্রকাশ: ২৮ আগস্ট, ২০২৪, ০৬:৪৬ সকাল
নিউজ ডেস্ক

দেশের সাড়া জাগানো স্বেচ্ছাসেবী ও সেবামূলক সংগঠন খিদমাহ ব্লাড ব্যাংক’র ৮ বছর পূর্তি উপলক্ষে আলোচনা সভা ও দুআ মাহফিল (১৯ আগস্ট) সোমবার ৩:৩০ টায় সিলেটের সাড়া জাগানো প্রতিষ্ঠান মারকাযুল হিদায়া সিলেটের হলরুমে খিদমাহ’র কেন্দ্রীয় উপদেষ্টা মুফতি নুরুযযামান সাঈদ-এর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।

পবিত্র কোরআন তিলাওয়াত ও ইসলামী সংগীত শিল্পী সায়নান সায়েম এর সংগীত পরিবেশন এবং তার সঞ্চালনার মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়।

এতে সংগঠনের প্রায় সকল শাখার পরিচালকসহ অনেক সদস্য ও শুভাকাঙ্ক্ষী উপস্থিত ছিলেন। এবং খিদমাহ'র গুরুত্বপূর্ণ বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।

উক্ত অনুষ্ঠানে বক্তব্য রাখেন খিদমাহ ব্লাড ব্যাংকের কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান মাওলানা আবু মূসা সাফওয়ান, কেন্দ্রীয় সেক্রেটারি জেনারেল আবু সাঈদ ইসহাক, কেদ্রীয় কোষাধ্যক্ষ আব্দুল্লাহ সালমান, খিদমাহ জগন্নাথপুর শাখার সহকারী পরিচালক মাওলানা তানযির আহমদ। মারকাযুল হিদায়ার সিনিয়র শিক্ষক এবং খিদমাহ কানাইঘাট শাখার অন্যতম সদস্য মাওলানা আলীমুদ্দীন সহ উপস্থিত কেন্দ্রীয় নেতৃবৃন্দ। 

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খিদমাহ'র অন্যতম উপদেষ্টা এবং উপ-পরিচালক ইমাম প্রশিক্ষণ একাডেমি সিলেটের মাওলানা শাহ মো: নজরুল ইসলাম। তিনি দিকনির্দেশনা মূলক বক্তব্য রাখেন, তিনি বলেন রক্তদান এবং অন্যান্য সেবার পাশাপাশি একটি ব্লাড ব্যাংক করার উদ্যোগ নেয়া যেতে পারে। তিনি পরামর্শ দেন মাদরাসা ভিত্তিক চিকিৎসা সেবার আয়োজন করা, ব্লাড প্রেশার, ডায়াবেটিস মাপা, ইনজেকশন পুশ সহ নানান সেবামূলক কার্যক্রম চালু করার জন্য। এবং প্রতি তিন থেকে ছয় মাস পর পর সচেতনতামূলক সেমিনার করার জন্যও পরামর্শ দেন।

খিদমাহ'র কেন্দ্রীয় সেক্রেটারি জেনারেল মাওলানা আবু সাঈদ ইসহাক বিগত আট বছরের সংক্ষিপ্ত বিবরণী তুলে ধরেন। খিদমাহ ব্লাড ব্যাংক প্রতিষ্ঠা থেকে নিয়ে এ পর্যন্ত সর্বমোট প্রায় ১৬০০০+ ষোল হাজার ব্যাগেরও অধিক রক্ত দেশের বিভিন্ন স্থানে মুমূর্ষু ও রক্তশূণ্য রোগিকে বিনামূল্যে দান করে। এর মধ্যে ব্লাড ক্যান্সার, অপারেশন রুগি, এক্সিডেন্ট রোগি, গর্ভবতী মা, থ্যালাসেমিয়া রোগি ইত্যাদি অন্যতম।

বিগত আট বছরে খিদমাহ ব্লাড ব্যাংক দেশের বিভিন্ন জায়গায় রক্তদানে উদ্বুদ্ধকরণ ও জনসচেতনতা তৈরির লক্ষে প্রায় ৩০০ টির বেশী বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় ক্যাম্পেইন পরিচালানা করে। এতে প্রায় ৬৫ হাজারের মতো মানুষের রক্তের গ্রুপ ফ্রিতে জানিয়ে দেওয়া হয়।

রক্তদান ছাড়াও উক্ত সংগঠন বিভিন্ন মানবসেবামূলক কার্যক্রম পরিচালনা করেছে। তন্মধ্যে রোহিঙ্গা শরনার্থীদের জন্য ত্রাণসামগ্রী, করোনা মহামারির সময় ফ্রি অক্সিজেন সেবা, ঈদ উপলক্ষে উপহার সামগ্রী, বন্যায় উদ্ভাস্তুদের জন্য সহায়তা, বিভিন্ন স্থানে বৃক্ষরোপণ কর্মসূচি, বিভিন্ন সংকটে ক্ষতিগ্রস্থদের জন্য অর্থসহায়তা ও গরীব শিক্ষার্থীদের মাঝে শিক্ষাসামগ্রী বিতরণ সবিশেষ উল্লেখযোগ্য।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিশিষ্ট সামাজিক ব্যক্তিত্ব। সিলেটের বিশিষ্ট স্বেচ্ছাসেবী জয়নুদ্দীন জয়, কেন্দ্রীয় জয়েন্ট সেক্রেটারি মাওলানা জুবাইর হাসান লোকমান, কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও খিদমাহ ব্লাড ব্যাংক গোলাপগঞ্জ শাখার পরিচালক এমরান আহমদ, কেন্দ্রীয় প্রচার সম্পাদক ও গোয়াইনঘাট শাখার পরিচালক মাওলানা হুসাইন আহমদ, কেন্দ্রীয় সহকারী কোষাধ্যক্ষ ও খিদমাহ জালালাবাদ শাখার সহকারী পরিচালক আব্দুল বাসিত মুমিন, খিদমাহ শান্তিগঞ্জ শাখার পরিচালক আফসর উদ্দিন, খিদমাহ সিলেট মহানগর শাখার যায়েদ রহমান, খিদমাহ সিলেট মহানগর শাখার রক্তদাতা সদস্য সাইমান আহমদ, খিদমাহ জামালগঞ্জ শাখার সহকারী পরিচালক এইচ এম হাসান, খিদমাহ সুনামগঞ্জ শাখার প্রচার সম্পাদক ইউসুফ আল আজাদ, খিদমাহ সুনামগঞ্জ শাখার সহকারী প্রচার সম্পাদক আরিয়ান নাহিদসহ প্রমুখ।

পরিশেষে আজকের অনুষ্ঠান ব্যবস্থাপক মারকাযুল হিদায়া সিলেটের মুদির ও খিদমাহ'র উপদেষ্টা মুফতি নুরুযযামান সাঈদ হাফিযাহুল্লাহ'র প্রতি আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করত: হুজুরের মুনাজাতের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়।

হাআমা/