বন্যার্তদের পাশে ইসলামি বই প্রকাশকরা
প্রকাশ: ২৪ আগস্ট, ২০২৪, ১০:৪৪ রাত
নিউজ ডেস্ক

|| হাসান আল মাহমুদ ||

স্মরণকালের ভয়াবহ বন্যায় ক্ষতিগ্রস্তদের উদ্ধার ও সহায়তা করতে এগিয়ে এসেছে দেশের ইসলামি বই প্রকাশকরা।

উদ্ধার ও ত্রাণ বিতরণ করতে বন্যা কবলিত অঞ্চলে আছেন রাহনুমা প্রকাশনী, মাকতাবাতুল আযহার, গার্ডিয়ান, হুদহুদসহ নানা প্রকাশনী।

আজ শনিবার (২৪ আাগস্ট) রাতে রাহনুমা প্রকাশনির স্বত্ত্বাধিকারী দেওয়ান মোঃ মাহমুদুল ইসলাম আওয়ার ইসলামকে বলেন, ‘আমরা তাৎক্ষণিকভাবে রওনা করেছিলাম আজ। আমাদের সঙ্গে গাার্ডিয়ানের মাহমুদ ভাই ও হুদহুদ প্রকাশনীর দেলোয়ার ভাই আছেন। আরও কয়েক প্রকাশনী আসার কথা রয়েছে বলে জানান তিনি।

এর আগে তিনি নিজের ফেসবুক আইডিতে এক পোস্টে জানান, ‘আমরা সৃজনশীল প্রকাশক টিম সম্পূর্ণ নতুন একটা রুট ব্যবহার করে কাজ শুরু করেছি। আনন্দবাজার ঘাট থেকে মতলব, চাঁদপুর হয়ে লক্ষিপুর এলাকায় ঢুকেছি।

এরপর তোরাবগঞ্জ থেকে ২য় বারের মত বিভিন্ন রকম খাবার ও প্রয়োজনীয় জিনিস কিনে যমুনা নদী দিয়ে রমগতি, হাতিয়া, উরিরচর, মুহুরি নদী দিয়ে সোনাগাজী এবং এর আশপাশ এলাকাগুলোতে ঢুকতে যাচ্ছি।

আমাদের সাথে লোকবল কম, এবং প্রচার প্রচারণায় সময় দেওয়া বা সেরকম মন মানসিকতা (জরুরত মনে করছি না।) বা অভ্যাসও নাই। আমাদের নেওয়া খাবার দাবারও অন্যদের সাথে যেমন মিল আছে, তেমন অনেককিছু অন্যদের থেকে ভিন্ন। যেমন, ফ্রামফ্রেশ দুধ, ফলমূল, প্যাকেটজাত খাবার ইত্যাদি।

এদিকে আজ শনিবার (২৪ আগস্ট) বিকালে মিডিয়া ব্যক্তিত্ব টিভি উপস্থাপাক গাজী মোহাম্মদ সানাউল্লাহ এক ফেসবুক পোস্টে লিখে জানান, ‘আলহামদুলিল্লাহ, আমরা কুমিল্লা, লাকসাম,নোয়াখালী হয়ে এখন ফেনী শহরের দিকে যাচ্ছি। সেখান থেকে গ্রামের ভিতরে যাওয়ার চেষ্টা করবো ইন শা আল্লাহু তা'আলা। হয়তো মোবাইলে নেটওয়ার্ক থাকবে না। পরবর্তী যোগাযোগ পর্যন্ত সকলের কাছে দোয়া চাই’।

এর আগে তিনি আরেক পোস্টে জানান, ‘স্বেচ্ছাসেবক হিসেবে দুর্গত এলাকা ফেনীর পথে। আলহামদুলিল্লাহ। এখন কুমিল্লা অতিক্রম করছি। কাফেলায় আছেন‌ মাকতাবাতুল‌ আযহারের শায়েখ ওবায়দুল্লাহ আযহারী, লেখক অনুবাদক মাওলানা আব্দুল্লাহ আল ফারুক, তরুণ প্রজন্মের প্রতিনিধি হাফেজ রজিন মোঃ সাইফ। জনপ্রিয় লেখক আতিক উল্লাহ ভাই কাফেলায় থাকার‌ কথা। এখন তিনি নিজেই বন্যা দুর্গত অবস্থায় মানবেতর অবস্থায় আছেন ফেনীতে। আল্লাহ পাক রহম করেন।

হাআমা/