মক্কায় হিফজুল কুরআন প্রতিযোগিতায় দুই বাংলাদেশির বিশ্বজয়
প্রকাশ: ২৪ আগস্ট, ২০২৪, ০৭:৪২ বিকাল
নিউজ ডেস্ক

|| নুর আলম সিদ্দিকী ||

মুসলিম বিশ্বের প্রাণকেন্দ্র পবিত্র মক্কাতুল মুকাররামার মসজিদে হারামে অনুষ্ঠিত ৪৪তম কিং আব্দুল আজিজ আন্তর্জাতিক হিফজুল কুরআন প্রতিযোগিতায় ১২৩টি দেশের ১৭৪ জন প্রতিযোগীর মধ্যে ৪র্থ গ্রুপে প্রথম স্থান অর্জন করেছে রাজধানী ঢাকার মারকাযু ফয়জিল কুরআর আল ইসলামীর কিতাব বিভাগের শিক্ষার্থী হাফেজ মুয়াজ মাহমুদ।

পাশাপাশি একই প্রতিযোগিতার ৩য় গ্রুপে ১ম স্থান অর্জন করেছে বাংলাদেশের আরেক প্রতিনিধি হাফেজ আনাস বিন আতিক।

গত বুধবার (২১ আগস্ট) এশার নামাজের পর (বাংলাদেশ সময় রাত বারোটার পর) বর্ণাঢ্য আয়োজনের মাধ্যমে বিজয়ীদের নাম ঘোষণা ও পুরস্কার বিতরণ করা হয়। সৌদি আরবের বাদশাহ সালমান বিন আব্দুল আজিজের পক্ষ থেকে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন মক্কার ডেপুটি গভর্নর প্রিন্স সৌদ বিন মিশাল বিন আবদুল আজিজ।

এবারের প্রতিযোগিতায় হাফেজ মুয়াজ মাহমুদ ১৫ পারা গ্রুপের প্রতিযোগী। তিনি মুফতি মুরতাজা হাসান ফয়েজী মাসুম পরিচালিত রাজধানীর মারকাযু ফয়জিল কুরআনের শিক্ষার্থী। তিনি সম্মাননা ক্রেষ্ট ও নগদ দেড় লাখ রিয়াল পুরস্কার লাভ করেন।

আরেক হাফেজ আনাছ ৩০ পারা গ্রুপের প্রতিযোগী। তিনি শায়খ নেছার আহমাদ আন নাছেরী পরিচালিত মারকাজুত তাহফিজের ছাত্র। এতে হাফেজ আনাছ সম্মাননা ক্রেষ্ট ও নগদ দুই লাখ রিয়াল পুরস্কার লাভ করেন।

এ সময় মন্ত্রী মক্কার গভর্নর প্রিন্স খালিদ আল ফয়সাল এবং ডেপুটি গভর্নর প্রিন্স সৌদ বিন মিশাল বিন আবদুল আজিজকে প্রতিযোগিতা সফল করতে তাদের সমর্থন ও সহায়তার জন্য বিশেষভাবে ধন্যবাদ জানান।

মারকাযু ফয়জিল কুরআনের পরিচালক মুফতি মুরতাজা হাসান ফয়েজী মাসুম বলেন, দেশের মানুষ স্মরণকালের ভয়াবহ বন্যায় বন্যাকবলিত। তাদের দুঃখে আমরা দুঃখিত। এমতাবস্থায় আপাতত সংবর্ধনা স্থগিত রেখে সার্বিক সহযোগিতা নিয়ে আমার দেশের মানুষের পাশে দাঁড়ানোর জন্য অনুরোধ করছি।

উল্লেখ্য, রাজধানীতে অবস্থিত মারকাযু ফয়জিল কুরআন আল ইসলামী ২০১৪ সালের যাত্রা শুরু করে। ইতোমধ্যে দেশ-বিদেশের বিভিন্ন আন্তর্জাতিক হিফজুল কোরআন প্রতিযোগিতায় এই মাদরাসার শিক্ষার্থীরা সফলতার স্বাক্ষর রাখতে সক্ষম হয়েছেন।

মাদরাসার প্রতিষ্ঠাতা পরিচালক হলেন হাফেজ মাওলানা মুফতি মুরতাজা হাসান ফয়েজী মাসুম। তিনি গুলশান সোসাইটি জামে মসজিদের খতিব।

এনএ/