‘বৈষম্যমুক্ত ও সুশাসন প্রতিষ্ঠা নিশ্চিত করে উন্নত বাংলাদেশ গড়তে হবে’
প্রকাশ: ২২ আগস্ট, ২০২৪, ০৫:৩০ বিকাল
নিউজ ডেস্ক

বাংলাদেশ সেক্রেটারিয়েট সার্ভিস এসোসিয়েশনের নবগঠিত কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় বক্তারা বৈষম্যমুক্ত ও সুশাসন প্রতিষ্ঠা নিশ্চিত করে উন্নত বাংলাদেশ গড়ার আহ্বান জানান।

বৃহস্পতিবার (২২ আগস্ট) কমিটির আহবায়ক মো: আবদুল খালেক এর সভাপতিত্বে সভা অনুষ্ঠিত হয়। যৌথভাবে সভা পরিচালনা করেন সিনিয়র সহকারী সচিব জনাব মো: নাজমুল হাক ও নজরুল ইসলাম।

সভায় বক্তব্য প্রদান করেন সিনিয়র সহকারী সচিব মো: শহিদুল্লাহ, সুশীল কুমার পাল, মো: আব্দুল মান্নান, শেখ হেমায়েত হোসেনএবংসহকারী সচিব মোছাঃ সেলিনা সুলতানা, সুলতান আহমেদ, জাহেদা খাতুন, রফিকুল ইসলাম, কামাল হোসেন, মো: ফারুক ওমো: কবীর প্রমুখ।

সভায় বক্তারা বর্তমান অর্ন্তবর্তীকালীন সরকারকে অভিনন্দন জানিয়ে বলেন, আমাদের সন্তানদের রক্তের বিনিময়ে কথা বলার অধিকার ফিরিয়ে পেয়িছি কিন্তু যে বৈষম্যেবিরোধী আন্দোলন করে তাঁরা শহীদ হয়েছেন সে বৈষম্য এখনো বিদ্যমান রয়েছে। আমারা তাঁদের আত্মার মাগফেরাত কামানা করি। বৈষম্যমুক্ত ও সুশাসন প্রতিষ্ঠা নিশ্চিত করে উন্নত বাংলাদেশ গড়তে পারলে তাঁদের আত্মা শান্তি পাবে।

সভায় বক্তারা আরো বলেন যে, আগামী রোববার (২৫আগস্ট) তারিখের মধ্যে এসোসিয়েশনের পেশকৃত দাবী বাস্তবায়ন করতে হবে। অন্যথায় ন্যায় সংগত দাবীর জন্য ঐকবদ্ধভাবে কর্মসূচি ঘোষণা করা হবে। আমরা লক্ষ্য করেছি ক্যাডার বহির্ভূত বঞ্চিত কর্মকর্তাদের পদোন্নতিসহ এ পর্যন্ত প্রশাসনিক দাবী বাস্তবায়িত হয়নি। এতে ক্যাডার বহির্ভূত কর্মকর্তাগণ ক্ষুদ্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেন। কর্মকর্তাদের  মধ্যে দাবী বাস্তবায়নের ক্ষেত্রে এখনো বৈষম্য বিরাজমান রয়েছে। নিম্নবর্ণিত দাবী আদায় না হওয়া পর্যন্ত  কর্মকর্তাগণ ঐক্যবদ্ধভাবে কার্যক্রম চালিয়ে যাবেন।  

দাবীসমূহ-

বাংলাদেশ সচিবালয় (ক্যাডার বর্হিভূত গেজেটেড কর্মকর্তা এবং নন-গেজেটেড কর্মচারী) নিয়োগ বিধিমালা-২০১৪ মোতাবেকপদোন্নতি বঞ্চিত সহকারী সচিবগণকে পাঁচ বছর চাকরি পূর্তিতে সিনিয়র সহকারী সচিব এবং সিনিয়র সহকারী সচিব পদে তিন বছর অর্থাৎ সহকারী সচিব থেকে সিনিয়র সহকারী সচিব পর্যন্ত সর্বমোট আট বছর চাকুরির পূর্তিতে উপসচিব পদে ভূতাপেক্ষ ১০০% পদোন্নতি প্রদান এবং পূর্বের ন্যায় যুগ্মসচিব পদে পদোন্নতির বিষয়টি পূণঃবহালকরণ।

সভায় সচিবালয়ের বিভিন্ন পর্যায়েরকর্মকর্তা-কর্মচারীগণ নব গঠিত আহবায়ক কমিটিকে অভিনন্দন জানান।

কেএল/