বাঁধ খুলে বন্যা সৃষ্টির প্রতিবাদে চবিতে ভারতবিরোধী সমাবেশ
প্রকাশ: ২২ আগস্ট, ২০২৪, ০৪:১০ দুপুর
নিউজ ডেস্ক

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতিনিধি: ভারতের সাথে বাংলাদেশের আন্তর্জাতিক নদীর পানির ন্যায্য হিস্যার দাবিতে এবং উদ্দেশ্য প্রণোদিতভাবে ডম্বুর ও গজলডোবা বাঁধ খুলে আকস্মিক বন্যা সৃষ্টির প্রতিবাদে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আয়োজনে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (২২ আগস্ট) দুপুর ১২ টায় চবি শহিদ মিনার চত্বরে এ  বিক্ষোভ সমাবেশের আয়োজন করা হয়।

"আবরার তোমায় মনে পড়ে, বন্যায় যখন মানুষ মরে", "হিন্দু-মুসলিম ভাই ভাই, ভারত নিয়ে আপোষ নাই", "বন্যায় যদি মানুষ মরে, সেভেন সিস্টার থাকবে নারে", "দিল্লি না ঢাকা, ঢাকা ঢাকা", "ভারতের সাম্রাজ্যবাদ, মানি না, মানবো না" প্রভৃতি স্লোগানে উত্তাল হয়ে ওঠে চবি ক্যাম্পাস।

ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের শিক্ষার্থী সৈয়ব আহমেদ সিয়ামের সভাপতিত্বে সমাবেশে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ বক্তব্য রাখেন।

সমাবেশে নিপীড়নবিরোধী শিক্ষক ঐক্যের সমন্বয়ক বায়োকেমিস্ট্রি বিভাগের শিক্ষক প্রফেসর ড. আতিয়ার রহমান বলেন, "আমরা দীর্ঘ ১৫ বছরের অধিক সময় জুলুম নির্যাতনের শিকার হয়েছি। আমরা দেখেছি ফেলানির লাশ বর্ডারে কীভাবে ঝোলানো হয়েছে। ছাত্র জনতার সংগ্রামের ফলে বিজয় অর্জনের পর খুনি হাসিনা আজ দিল্লিতে বসে ষড়যন্ত্র করছে। আমরা স্বৈরাচার যখন হটাতে পেরেছি, ভারতকেও আন্তর্জাতিক আইনে কাঠগড়ায় দাঁড় করাবো। বাংলাদেশে সংখ্যালঘু নির্যাতনের মিথ্যা গুজব ছড়ানো দালালের বিচারের আওতায় আনা হবে। আমাদের ছাত্ররা বরং মন্দির পাহাড়া দিয়ে সম্প্রীতি রক্ষা করেছে। ছাত্র জনতা যেকোনো জুলুম-নিপীড়ন-নিষ্পেষণের বিরুদ্ধে সর্বাবস্থায় জাগ্রত থাকবে।"

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সমন্বয়ক ইসলামিক স্টাডিজ বিভাগের শিক্ষার্থী আব্দুর রহমান বলেন, "ভারত বাঁধ খুলে দিয়ে রাজনৈতিক বন্যা সৃষ্টি করেছে। আমাদের একটা টিম অলরেডি ফেনীতে উদ্ধার ও ত্রাণকাজের জন্য পৌছেছে। জাতির এই ক্রান্তিকালে সকলেই সহযোগীতার জন্য এগিয়ে আসুন। ফেনী, লক্ষ্মীপুর, নোয়াখালী, কুমিল্লা সহ বন্যা কবলিত মানুষদের সাহায্যে জাগ্রত থাকুন। আর ভারতকে বলতে চাই, বন্যায় একটি মানুষও মরলে সেভেন সিস্টারস অক্ষত থাকবে না। আন্তর্জাতিক আদালতে আপনাদের বিচারের মুখোমুখি হতে হবে। আমাদের বিপ্লব সবে শুরু হয়েছে। বেশি বাড়াবাড়ি করলে এর ধাক্কা দিল্লিতে গিয়ে পড়বে।"

ইসলামিক স্টাডিজ বিভাগের শিক্ষার্থী শাখাওয়াত হোসেন শিপন বলেন, "তিতুমীর, শাহজালাল, শাহমাখদুমের এই মাটিতে আর একবারের জন্যও ভারতীয় আধিপত্যবাদ মেনে নেওয়া হবে না। আমরা এক থাকলে ওরা পিছু হটতে বাধ্য হবে। ভারতের সাথে করা সকল অনায্য চুক্তি রিভিউ করে বাতিল করতে হবে। ভারতকে আন্তর্জাতিক আইনে বিচারের আওতায় আনতে হবে।"

সমাবেশটি বৃষ্টিতে ভিজে মিছিল আকারে দুপুর ১ টা ১০ মিনিটে চবি জিরো পয়েন্টে শেষ হয়।

এনএ/