যুব জমিয়তের সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন আদনান
প্রকাশ: ১৭ আগস্ট, ২০২৪, ০৮:৫৭ রাত
নিউজ ডেস্ক

গত ১১ আগস্ট ,শুক্রবার জাতীয় প্রেসক্লাবে যুব জমিয়ত বাংলাদেশের কেন্দ্রীয় কাউন্সিল ২০২৪-২৫ শেসনের জন্য সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক নির্বাচিত হলেন সাবেক ছাত্রনেতা মুফতী নিজাম উদ্দিন আল আদনান৷

তিনি শৈশব থেকেই ছাত্র জমিয়তের রাজনীতির সাথে সম্পৃক্ত আছেন।আধ্যাত্মিক পূণ্যভূমি সিলেটের হবিগঞ্জ জেলার বাহুবল উপজেলার সর্বজন শ্রদ্ধেয় আলেমেদ্বীন মাওলানা শায়েখ মুহিউদ্দিন রহ.-এর সুযোগ্য সন্তান মুফতী নিজাম উদ্দিন আল আদনান।

সাংগঠনিক যোগ্যতা, দক্ষতা, বিচক্ষণতার মাধ্যমে ছাত্র জমিয়তের যে সমস্ত দায়িত্ব পালন করছেন তন্মধ্যে ৪নং বাহুবল সদর ইউনিয়ন শাখায় সাধারণ সম্পাদক, ইউনিয়ন শাখার সভাপতি, উপজেলা শাখার সদস্য, সেচ্ছাসেবক সম্পাদক, প্রচার সম্পাদক, যুগ্ম সাধারণ সম্পাদক। হবিগঞ্জ জেলা শাখার সদস্য, কওমী মাদ্রাসা বিষয়য়ক সম্পাদক, সংস্কৃতি বিষয়ক সম্পাদক৷ পরর্বতীতে যাত্রাবাড়ী বড় মাদরাসা ক্যাম্পাস শাখার সাধারণ সম্পাদক ও সভাপতি৷ অতঃপর যাত্রাবাড়ী থানা শাখার সাধারণ সম্পাদক ও সভাপতি, ঢাকা মহানগর ছাত্র জমিয়তের সদস্য, সংস্কৃতি বিষয়ক সম্পাদক, যুগ্ম-সাধারণ সম্পাদক, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক, সাধারণ সম্পাদক ও সভাপতি। কেন্দ্রীয় কমিটির সহ-সাংগঠনিক সম্পাদক, সাংগঠনিক সম্পাদক, সাধারণ সম্পাদক ও সর্বশেষ সংগঠনের সর্বোচ্চ পদ কেন্দ্রীয় সভাপতির দায়িত্ব সফলতার সাথে শেষে কাউন্সিলে নতুন নেতৃত্বের হাতে দায়িত্ব অর্পণ করে বিদায় নেন।

আওয়ামী দুঃশাসনের কঠিন সময়ে তিনি দলের জন্য নিবেদিতপ্রাণ হয়ে স্বৈরাচারী সরকারের বিরুদ্ধে রাজপথে সোচ্চার ছিলেন। জাতীয়তাবাদী ছাত্র দলের নেতৃত্বে দেশের ক্রীয়াশীল বাম ডান সকল ছাত্র সংগঠনের সমন্বয়ে 'ফ্যাসিবাদবিরোধী ছাত্র ঐক্যে'র অন্যতম সমন্বয়ক ছিলেন তিনি ৷

ফ্যাসীবাদের বিরুদ্ধে ইসলামি ঘরানার ছাত্র সংগঠনের মধ্যে একটি বৃহৎ ঐক্য গড়ে উঠে। সেখানে ছাত্র জমিয়ত বাংলাদেশ ছাড়াও ইসলামী ছাত্র আন্দোলন বাংলাদেশ, বাংলাদেশ খেলাফত ছাত্র মজলিস, বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ, বাংলাদেশ ইসলামী ছাত্র সমাজ, বাংলাদেশ ইসলামী ছাত্রমজলিস ,জাগপা ছাত্র লীগ, বাংলাদেশ ছাত্রমিশন, জাতীয় ছাত্র সমাজ সহ বিভিন্ন সংগঠনের কেন্দ্রীয় নেতৃবৃন্দ ছিলেন। সর্বশেষ মিটিংয়ে মুফতী নিজাম উদ্দিন আল আদনান সর্বসম্মতিক্রমে সর্বদলীয় ছাত্রঐক্যের মুখপাত্র নির্বাচিত হন। এবং সফলতার সাথে নেতৃত্ব দিয়ে ছাত্র ঐক্যের মাধ্যমে দেশে ছাত্র সমাজের কাছে প্রশংসার পাত্র হয়ে উঠেন।

জাতীয়তাবাদী দল বিএনপির শরীক ১২দলের মাধ্যমে জমিয়তের নেতৃত্বে ফ্যাসিবাদের পদত্যাগের দাবিতে ও বয়কট ভারতের বিরুদ্ধে আন্দোলন সংগ্রামে রাজপথে প্রথম সারি থেকে নেতৃত্ব দিয়েছেন।

কেএল/