নামাজে ভুলে এক সেজদা করলে করণীয় কী
প্রকাশ: ১৭ আগস্ট, ২০২৪, ১১:৪৭ দুপুর
নিউজ ডেস্ক

নামাজের কোনো রাকাতে ভুলে এক সেজদা করলে তার করণীয় হলো- স্মরণ হওয়ার পর দ্বিতীয় সেজদাটি আদায় করা। কারণ নামাজের প্রতি রাকাতে উভয় সেজদাই ফরজ। এর কোনো একটি ছুটে গেলে শুধু সাহু সেজদা করা যথেষ্ট নয়। বরং এক্ষেত্রে নিয়ম হলো স্মরণ হওয়ার পর ছুটে যাওয়া সেজদা আদায় করা, এরপর বাকি নামাজ যথানিয়মে পূর্ণ করা এবং নামাজ শেষে সাহু সেজদা করা। (কিতাবুল আসল: ১/২০৬; আলমাবসুত, সারাখসি: ১/২২৩-২২৬)

ইমাম সাহেব যদি এমন ভুল করে থাকেন, মুসল্লিরা লোকমা দেবেন। মুসল্লিদের লোকমা দেওয়ামাত্রই নামাজপরিপন্থী অন্য কাজ করার আগে ইমাম সাহেব ভুলবশত ছেড়ে দেওয়া সেজদাটি আদায় করবেন। অতঃপর তাশাহুদ পাঠ করে নিয়মমাফিক সাহু সেজদা করবেন তথা একদিকে সালাম ফিরিয়ে দুই সেজদা করবেন। তারপর নিয়মতান্ত্রিক তাশাহুদ, দরুদ শরিফ ও দোয়ায়ে মাসুরা পড়ে সালামের মাধ্যমে নামাজ শেষ করবেন। (রদ্দুল মুহতার: ২/১৯২, ফতোয়ায়ে মাহমুদিয়া: ২/২২২)

উল্লেখ, কেউ এক রাকাতে ভুলে তিন সেজদা দিলে সাহু সেজদা ওয়াজিব হয়ে যাবে। সাহু সিজদা আদায় না করলে, নামাজ পুনরায় পড়তে হবে। হজরত আতা রহ. বলেন, ‘যদি তুমি নিশ্চিত হও যে, কোনো রাকাতে তিনটি সেজদা করেছ, তবে নামাজ পুনরায় পড়বে না; বরং সাহু সেজদা করে নিবে।’ (মুসান্নাফ আব্দুর রাজ্জাক: ৩৫২৪; আল-মুহিতুল বুরহানি: ২/৩০৮; কিতাবুল আছল: ১/২১১; বাদায়েউস সানায়ে: ১/৪০১)

এনএ/