রংধনু শিল্পীগোষ্ঠীর নাম পরিবর্তন
প্রকাশ: ১১ আগস্ট, ২০২৪, ০৯:০৪ রাত
নিউজ ডেস্ক

শিশু কিশোর সাংস্কৃতিক সংগঠন রংধনু শিল্পীগোষ্ঠির নাম পরিবর্তন করে ‘তামাদ্দুন’ রাখা হয়েছে।

গত ২৮ জুলাই রবিবার বিকেলে মিরপুরে সংগঠনটির কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত নির্বাহী কমিটির এক বিশেষ বৈঠকে এই সিদ্ধান্ত গৃহীত হয়।

সংগঠনের কেন্দ্রীয় পরিচালক আবুবকর বিন রাশেদ বলেন; অপসংস্কৃতির আগ্রাসন  রুখে সমাজে সুস্থ সংস্কৃতির প্রচার প্রসারের লক্ষে ২০০৯ সনে ঘরোয়াভাবে ও ২০১১ সনে আনুষ্ঠানিকভাবে রংধনু শিল্পীগোষ্ঠী যাত্রা শুরু করে। দীর্ঘ এক যুগের অধিক সময় ধরে "সুস্থ সংস্কৃতির স্বচ্ছ ব্যবহার" স্লোগান কে প্রতিপাদ্য করে এ নামে আমরা কাজ করছি।

এই পর্যায়ে এসে আমরা এক চরম বাস্তবতার মুখোমুখি হয়েছি। নৈতিক অধঃপতনের সর্বোচ্চস্তরে পৌছে সকল ধর্মের নির্দেশনা অমান্য করে একদল বিপথগামী মানুষ  প্রচার করছে ঘৃণ্য ও বিকৃতরুচির জঘণ্য পাপাচার সমকামিতা, লিঙ্গান্তর, পুরুষ হয়ে নিজেকে নারী ভাবা ও নারী হয়ে পুরুষ ভাবার মত বিবেকবর্জিত বিষয়গুলো। এই  কার্যক্রম গুলোকে সংক্ষেপে lgbtq বলা হয়।

১৯৭০ সন থেকে lgbtq সদস্যগণ  রংধনুর রঙ ও পতাকাকে নিজেদের প্রতীক হিসেবে ব্যবহার করে আসছে। বিগত কয়েকবছর যাবত বিপথগামী এই দলের প্রচার প্রসার ব্যাপকহারে হচ্ছে। অধিকাংশ মিডিয়া বৈশ্বিক পলিসি মেন্টেইন করে lgbtq-এর বার্তা সবার কাছে পৌঁছে দেয়ার এবং ঘৃণ্য এই পাপাচারকে স্বাভাবিক করার চেষ্টা করছে। যার নমুনা ফুটবলও ক্রিকেট টুর্ণামেন্ট গুলোতে খেয়াল করলে দেখতে পাবেন।

উপরোল্লিখিত কারণে সংগঠনের উপদেষ্টা, শুভাকাঙ্ক্ষী ও নির্বাহী পরিষদের পরামর্শক্রমে রংধনুর নাম পরিবর্তন করে তামাদ্দুন রাখার সিদ্ধান্ত হয়।

নির্বাহী কমিটির বৈঠকে সভাপতিত্ব করেন রংধনুর প্রতিষ্ঠাতা ও প্রধান পরিচালক হাফেজ মাওলানা মাঈনুদ্দীন ওয়াদুদ। উপস্থিত ছিলেন নির্বাহী পরিচালক বাশার মাহমুদ, শাখা পরিচালক সৈয়দ আল হাসান, সিনিয়র পরিচালক মাহবুব গাজী, সহকারী পরিচালক সাকিব আব্দুল্লাহ,ইউনুস আল হাদী, সালেহ ইব্রাহীম, রবিউল ইসলাম, যুগ্ননির্বাহী পরিচালক ইফতেখার আহমদ,ওমর ফারুক পাহাড়পুরী, কেন্দ্রীয় সংগীত পরিচালক রবিউল আউয়াল রবিন, অর্থ সম্পাদক কাজী মাসুদ,আবৃত্তি উপস্থাপনা পরিচালক হেলালুদ্দীন খান, থিয়েটার বিভাগের সদস্য সাজিদ আবরার, মাহদিউজ্জামান ও দফতর সম্পাদক মুফাররিদ বিন জিয়া প্রমুখ।

হাআমা/