শহীদ আবু সাঈদের ভাস্কর্য নয়, মসজিদ-সড়ক চান তার বাবা-ভাই
প্রকাশ: ০৯ আগস্ট, ২০২৪, ০৫:৪৪ বিকাল
নিউজ ডেস্ক

|| হাসান আল মাহমুদ ||

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে নিহত রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) শিক্ষার্থী শহীদ আবু সাঈদ-এর ভাস্কর্য-মূর্তি চান না বলে জানিয়েছেন তার বাবা মকবুল ও বড় ভাই রমজান। 

নেট দুনিয়ায় ছড়িয়ে এক ভিডিও সাক্ষাৎকারে কোটা আন্দোলনের প্রথম শহীদ আবু সাঈদের বাবা মকবুল বলেন, ‘ছেলের স্মৃতি রক্ষার্থে কোনো ভাস্কর্য-মূর্তি চাই না, ইসলামে বৈধ এমন কিছু যা করলে আমার ছেলের কবরে সওয়াব পৌঁছাবে, দেশ-জাতির কাজে লাগবে সেটাই আমি চাই।

শহীদ আবু সাঈদকে স্মরণীয় করে রাখতে কী কী করা যেতে পারে এমন এক প্রশ্নের জবাবে বাবা মকবুল বলেন, ‘আবু সাঈদের নামে সড়ক নির্মাণ বা মসজিদ-মক্তব এমন কিছু ও তার নামে দান-সদকা করলে ছেলে কবরে সওয়াব পাবে’।

এসময় শহীদ আবু সাঈদের বড় ভাই মো. আবুুল হোসেন রমজান বলেন, ‘অনেককে দেখা যাচ্ছে তারে ভালোবেসে অনেক কিছু করতাছে। কিন্তু এর মাঝে কেউ কেউ ভাস্কর্য-মূর্তি বা এ ধরনের প্রতিক্রিতি বানানোর চিন্তা-ভাবনা করতাছেন। আমি আবু সাঈদের বড় ভাই হিসাবে আমাদের ইসলামি সংস্কৃতির সাথে সাংঘর্ষিক হয় এমন কিছু আবু সাঈদের জন্য না করার জন্য আপনাদেরকে বিনীত অনুরোধ থাকব ‘।

এছাড়া শহীদ আবু সাঈদের নামে ভাস্কর্য-মূর্তি না বানানোর জন্য অনুরোধ জানিয়ে বাবা মকবুল ও বড় ভাই আবুল হোসেন রমজান কর্তৃক ৮ জুলাই ২০২৪ স্বাক্ষরিত একটি বিজ্ঞপ্তি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়তে দেখা যায়। তাতে লেখা রয়েছে :

দেশবাসীর প্রতি উদাত্ত আহ্বান

সম্মানিত দেশবাসী,

আপনারা সকলেই অবগত আছেন, আমার ছেলে আবু সাঈদ গত ১৬/০৭/২০২৪ তারিখে স্বৈরাচার শেখ হাসিনার দোসরের গুলিতে নির্মমভাবে শহিদ হয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের মাধ্যমে আমরা জানতে পেরেছি, কতিপয় কিছু লোক শহিদ আবু সাঈদের ভাস্কর্য নির্মাণের উদ্যোগ নিয়েছেন। শহিদ আবু সাঈদের প্রতি ভালোবাসা থেকেই আপনারা এমন উদ্যোগ নিয়েছেন বলে আমরা বিশ্বাস করি। আমরা আপনাদের ভালোবাসাকে সম্মান করি। কিন্তু আমার ছেলেটাকে কত কষ্ট দিয়ে হত্যা করা হয়েছে আপনারা দেখেছেন। আমি চাই না আমার ছেলে দুনিয়াতে যেমন কষ্ট পেয়েছে, আখিরাতেও তেমন কষ্ট পাক। আমরা মুসলমান। আল্লাহ ও আখিরাতে বিশ্বাস করি। যেহেতু ইসলাম ধর্মে সকল মূর্তি বা ভাস্কর্য বা প্রতিকৃতি বানানো নিষিদ্ধ, সেহেতু আপনাদের প্রতি সম্মান রেখেই বলছি- দেশের কোনো স্থানে আমার ছেলের মূর্তি বা ভাস্কর্য বা প্রতিকৃতি যেন না বানানো হয়। আমি আপনাদের অনুরোধ করছি, আমার ছেলের জন্য যদি কিছু করতেই চান, তাহলে জনকল্যাণমুখী এমন কিছু কাজ করুন যার সওয়ার আবু সাঈদ কবরে পাবে। সর্বোপরি, আমরা আপনাদের কাছে শহিদ আবু সাঈদের জন্য দোয়া চাই, আল্লাহ যেন তাকে জান্নাতুল ফিরদাউস দান করেন। আমাদের জন্যও দোয়া চাই।

বিনীত

মকবুল

তারিখ: ০৮-০৮-২০২৪ ইং

(শহিদ আবু সাঈদের পিতা)

মোঃ আবু হোসেন (বড় ভাই) বকুল

হাআমা/