রাত থেকেই রাজধানীতে বৃষ্টি, পথচারীরা দুর্ভোগে
প্রকাশ: ১২ জুলাই, ২০২৪, ১০:১৩ দুপুর
নিউজ ডেস্ক

ভোরের আলো ফোটার পর থেকেই আকাশে কালো মেঘ।তার কিছুক্ষন পরেই রাজধানীতে শুরু হয় মুষলধারে বৃষ্টি। সাপ্তাহিক এই ছুটির দিনে রাজধানীর প্রায় সব এলাকায় বৃষ্টি হচ্ছে বলে জানা গিয়েছে। ভোর থেকেই একনাগাড়ে বৃষ্টি চলছে, মাঝে একটু কমে গেলেই খানিক সময় পর ফের ভারি বর্ষণ।

একেতো আজ শুক্রবার তার সঙ্গে বৃষ্টি, সব মিলিয়ে সড়কে যানবাহন চলাচল ও মানুষের আনাগোনা খুবই কম ছিল। তবুও বৃষ্টিকে উপেক্ষা করে যারা বের হয়েছেন তাদের সঙ্গে ছাতা নয়তো রেইনকোট। অনেকে ভিজেই নিজ গন্তব্যে যাচ্ছেন। টানা বর্ষণের কারণে কারওয়ান বাজার, শাহজাহানপুর, তেজকুনি পাড়া, পশ্চিম তেজতুরী বাজার, মালিবাগ রেলগেট, মগবাজার, মৌচাক, ধানমন্ডিসহ, শ্যাওড়াপাড়ার বর্ডারবাজার, দক্ষিণ মনিপুর সহ রাজধানীর অনেকে রাস্তায় এরই মধ্যে পানি জমে গেছে। কোথাও হাঁটুপানি,  আবার কোথাও কোমরসমান পানি জমেছে এসব রাস্তায়। পথচারীদের যেন দুর্ভোগের শেষ নেই।

এদিকে আবহাওয়া অধিদফতর বলছে, মৌসুমি হাওয়া সক্রিয় রয়েছে। যার ফলে দেশের সব বিভাগেই শুক্রবার রয়েছে বজ্রসহ বৃষ্টির পূর্বাভাস। দেশের কিছু অঞ্চলে হতে পারে  ভারি বর্ষণ। আবহাওয়া অফিসের তথ্যানুযায়ী, মৌসুমি বায়ুর অক্ষ ভারতের পশ্চিমবঙ্গ, পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, ও বাংলাদেশের উত্তরাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বাড়তি অংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি হাওয়া উত্তর বঙ্গোপসাগরে মধ্যম থেকে প্রবল অবস্থায় এবং বাংলাদেশের ওপর সক্রিয় রয়েছে।

আবহাওয়া অফিসের মতে, এ পরিস্থিতিতে সারাদেশের অধিকাংশ জায়গায় শুক্রবার সন্ধ্যা পর্যন্ত অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে ।

আগামী রোববার (১৪ জুলাই) সন্ধ্যা পর্যন্ত দেশের বিভিন্ন স্থানে ভারি বর্ষণ ও ঝড়বৃষ্টির  প্রবণতা অব্যাহত থাকতে পারে। তবে বর্ধিত ৫ দিন বৃষ্টিপাতের প্রবণতা কমতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

এনএ/