সৌদি যুবরাজের ভিশন ২০৩০ নিয়ে সমালোচনা, শিক্ষকের কারাদন্ড
প্রকাশ: ১০ জুলাই, ২০২৪, ০৫:৫৪ বিকাল
নিউজ ডেস্ক

সৌদি সরকারের ভিশন ২০৩০ নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে সমালোচনামূলক পোস্ট করার কারণে সৌদি আরবে একজন শিক্ষককে ২০ বছরের কারাদণ্ড দিয়েছে দেশটির আদালত। এ তথ্য জানিয়েছে মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ) এবং দণ্ডপ্রাপ্ত ব্যক্তির ভাই সায়েদ।

৪৭ বছর বয়সী শিক্ষক আসাদ আল-ঘামদির বাড়ি জেদ্দায়। ২০২২ সালের নভেম্বরে এক রাতে তার বাড়িতে তল্লাশি চালিয়ে তাকে গ্রেফতার করে দেশটির পুলিশ।

এইচআরডব্লিউ বলছে, আসাদ সামাজিক মাধ্যমে একটি শান্তিপূর্ণ পোস্ট দিয়েছিলেন। এসব পোস্টের মধ্যে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের ভিশন ২০৩০ প্রকল্প নিয়েও সমালোচনা ছিল। এর ফলে তাকে ২০ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। গত ২৯ মে বিশেষায়িত অপরাধ আদালত আসাদকে দোষী সাব্যস্ত করে। উল্লেখ্য, ২০০৮ সালে সন্দেহভাজন সন্ত্রাসবাদীদের বিচারের জন্য প্রতিষ্ঠিত হয় এই বিশেষায়িত আদালত ।

ইতিপূর্বে বিশিষ্ট মানবাধিকার কর্মী আবদুল্লাহ আল-হামিদকে স্মরণ করেও আসাদ আল-ঘামদি সামাজিক মাধ্যমে পোস্ট করেছিলেন। আল-হামিদ সৌদি কারাগারে বন্দি অবস্থায় মারা যান। এ পোস্টকেও আদালতের আমলে নিয়ে বিচার শুরু করা হয়।

সরকারের সমালোচক হিসেবে পরিচিত আসাদের ভাই মোহাম্মদকেও সামাজিক মাধ্যমের কর্মকাণ্ডের জেরে গত বছর মৃত্যুদণ্ড দেয় দেশটির আদালত। আসাদের আরেক ভাই সায়েদ ইসলামি চিন্তাবিদ ও সরকারের কড়া সমালোচক। বর্তমানে তিনি যুক্তরাজ্যে নির্বাসিত জীবন যাপন করছেন।

সূত্র :এনডিটিভি

এনএ/